অবতক খবর,৮ ডিসেম্বর : রেলের জমি দখল করে বা রেল লাইনের পাশে বসবাসকারী ঝুপড়ি বাসীদের জন্য সুপ্রিম কোর্টের বিচারপতি এ.এম খান্ডভিলকার কেন্দ্র সরকারকে একটি নীতি তৈরি করতে পরামর্শ দিলেন। তাছাড়া এদের পুনর্বাসনের ব্যবস্থা করতেও পরামর্শ দিয়েছেন। বিচারপতি এ.এম খান্ডভিলকার জানান, যে এক এক জায়গায় এক এক রকম জমি জোর দখল নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছে রেল। তা একেবারেই উচিত নয়।

তিনি বলেন যে, রেল মন্ত্রককে একটি নির্দিষ্ট নিয়ম নীতি তৈরি করতে হবে। যেটা সর্বত্র কার্যকর করা যায়। তিনি রেলের জমি দখল একটি দেশ ব্যাপী সমস্যা বলে উল্লেখ করেন।

সুপ্রিম কোর্টের বিচারপতি এ.এম খান্ডভিলকার গুজরাট ও হরিয়ানা ঝুপড়িবাসীদের দ্বারা  রেলের জবরদখলের সম্পত্তির থেকে উচ্ছেদ নিয়ে দাখিল দুটি আলাদা আলাদা মামলার শুনানিতে এই কথাগুলো বলেছেন।

বিচারপতি বলেন,সরকারকে, রেল মন্ত্রক কে কড়া পদক্ষেপ নিতে হবে। তার পাশাপাশি যে জমি গুলোতে যারা বসবাস করছেন দীর্ঘদিন ধরে তাদের পুনর্বাসন সম্পর্কে একটি নিয়ম-নীতি তৈরি করতে হবে।

বিচারপতি আরো জানান, রাজ্য সরকার, নগর নিগম এবং রেল মন্ত্রক সকলে মিলে একটি নিয়মনীতি তৈরি করুন, যাতে এদের পুনর্বাসনের ব্যবস্থা যথা সম্ভব করা যায়। বিচারপতি তুষার মেহেতাকে এ বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে এবং দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য রেল মন্ত্রকের সঙ্গে কথা বলে কোর্টকে অবগত করতে তিনি বলেন।

কেন্দ্রীয় সরকারের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা বিচারককে জানান যে, এই সম্পর্কে তিনি রেলমন্ত্রীর সঙ্গে কথা বলবেন এবং এই সমস্যার একটি স্থায়ী সমাধান বের করার চেষ্টা করবেন। তাছাড়া তিনি আদালতকেও এ সম্পর্কে অবগত করবেন।

সুপ্রিম কোর্টের বিচারপতি এ.এম খান্ডভিলকার জানান, বিভিন্ন জায়গায় আমরা দেখতে পাচ্ছি যে, এক একটি জায়গায় এক-এক রকম পদক্ষেপ গ্রহণ করেছে রেল এবং এক একটা জায়গায় এক একরকম বয়ান দিয়েছেন তারা। তাই একটি স্পেসিফিক নিয়মনীতি তৈরি করার প্রয়োজন আছে। বিচারপতি ১৫ দিনের মধ্যে এই নতুন নিয়ম তৈরি করার কথা জানান।