অবতক খবর,৩ ফেব্রুয়ারি,বাঁকুড়া:- দুই বছর ধরে বন্ধ স্কুল সাথে দোসর অভাব যার জেরে স্কুলের পথ ছেড়ে রুজির টানে রাজমিস্ত্রীর কাজকে বেছে নিল বাঁকুরাড় প্রত্যন্ত অষ্টম শ্রেণীর ছাত্র।

স্কুল জীবন ছেড়ে রাজমিস্ত্রির পেশাকে হয়তো পরিস্থিতির চাপে বেছে নিতে বাধ্য হলো বাঁকুড়া জেলার পাত্রসায়র থানার অন্তর্গত নারায়নপুর গ্রাম পঞ্চায়েতের অধীনস্থ চরগোবিন্দপুরের জয়ন্ত মন্ডল। জয়ন্ত বর্তমানে গোবিন্দপুর মাধ্যমিক শিক্ষাকেন্দ্র অষ্টম শ্রেণীতে পাঠরত। অবশেষে কোভিডের জেরে দু-বছর স্কুল বন্ধ থাকার পর অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত খুলে গেল রাজ্যের  সমস্ত রাজ্যের শিক্ষাঙ্গন,চেনা ছন্দে হয়তো ফিরতে দেখা গেল রাজ্যের সব বিদ্যালয় গুলিকে।

কিন্তু চরগোবিন্দপুরের এই বালককে চেনা ছন্দে ফিরতে দেখা গেল না অর্থাৎ স্কুল বস্ত্র পরিধান করে  স্কুলে যেতে দেখা গেলনা।আমাদের ক্যামেরার মুখোমুখি হয়ে জয়ন্ত সরাসরি জানালো সে জানেই না দু’বছর পর অবশেষে আজ খুলছে স্কুল, সে আরও জানায় সংসারের চরম অনটন থাকার জন্য সংসারের হাল ধরতে সে রাজমিস্ত্রির কাজ কে বেছে নিয়েছে আর তার স্কুলে যাবার কোনো ইচ্ছে নেই। জয়ন্তর মা গীতা মন্ডল জানান স্বামী কাজ করতে পারে না কিভাবে চলবে সংসার তার জন্যই জয়ন্ত কাজ করতে বাধ্য হয়েছে, তবে সরকারী কোন সাহায্য পেলে হয়তো জয়ন্ত আগের মত স্কুল যেতে পারবে বলেও জানান গীতা দেবী।

গ্রাম বাংলার বিভিন্ন প্রান্তে চোখ মেললে এইরকম হাজার জয়ন্তকে হয়তো দেখা যাবে, ভাগ্যের নিষ্ঠুর পরিহাসে হয়তো বেছে নিতে হয়েছে কোনো রুজিকে। আরো যেন কোন জয়ন্ত এই পথ বেছে না নেয় তার জন্য দৃষ্টি নিক্ষেপ করুক রাষ্ট্র।