অবতক খবর,২২ মে: অবশেষে সরকারিভাবে হেরিটেজ তকমা পাচ্ছে সমাজসংস্কারক রাজা রামমোহন রায়ের জন্মভিটে। ২২ মে, রবিবার রামমোহন রায়ের ২৫০ তম জন্মবার্ষিকীতেই Heritage-এর ফলক বসবে তাঁর বসতভিটেতে। তবে তার আগে রামমোহন রায়ের জন্মদিন পালন ঘিরে রীতিমতো তরজা শুরু হয়েছে গেছে তার বসত । শতাব্দীপ্রাচীন রামমোহন পল্লি কমিটি প্রতিবছরের মতো এবছরও আগে থেকেই রাজা রামমোহন রায়ের ২৫০ তম জন্মবার্ষিকী সাড়ম্বরে উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছিল।

কিন্তু এবার তার সঙ্গে পাল্লা দিতে নেমেছে রাজা রামমোহন রায় পাঠাগার সংস্কৃতি পরিষদ, খানাকুল-১ পঞ্চায়েত সমিতি ও ব্লক কর্তৃপক্ষ। আবার সারা বছর ধরে রামমোহনের ভাবধারা প্রচার করে আসা রাধানগর রামমোহন মেমোরিয়্যাল অ্যান্ড কালচারাল অ্যাসোসিয়েশনও বিশেষভাবে মণীষির দ্বি-সার্ধশতবর্ষ উদযাপনের পরিকল্পনা নিয়েছে। আবার BJP-র তরফেও রামমোহনের জন্মদিন পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে পৃথকভাবে । সবমিলিয়ে, মণীষির জন্মদিন ঘিরে খানাকুল হয়ে উটেছে খবরের কান্দর বিন্দু ।

তবে ভেদাভেদ থাকলেও রামমোহন রায়ের হুগলির খানাকুলের বসতবাড়ি শেষপর্যন্ত সরকারিভাবে হেরিটেজ তকমা পেতে চলায় খুশি সব পক্ষই। রবিবার সকালে উপলক্ষ্যে বর্ণাঢ্য রামমোহন রায়ের ২৫০ তম জন্মদিন উদযাপনের অনুষ্ঠান শুরু হবে।সেই অনুষ্ঠানে মন্ত্রী ইন্দ্রনীল সেন, বেচারাম মান্না থেকে শুরু করে বিধায়ক স্নেহাশিস চক্রবর্তী, অসীমা পাত্র সহ, মনোরঞ্জন ব্যাপারী, কাঞ্চন মল্লিক সহ সরকারি আধিকারিক এবং বিশিষ্ট শিক্ষাবিদ, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরাও উপস্থিত থাকবেন। এছাড়া ছোট-ছোট ছেলে-মেয়েদের নিয়ে বসে আঁকো প্রতিযোগিতা, প্রবন্ধ প্রতিযোগিতা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা সহ দিনভর নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে দিনভর ।