অবতক খবর,কলকাতা,২৬ এপ্রিল,সুমিত: একটি অনলাইন প্ল্যাটফর্মে একটি রান্নাঘরের চিমনি বিক্রির বিজ্ঞাপন দিয়েছিলেন গড়িয়ার ব্রহ্মপুর এলাকার বাসিন্দা অনিরুদ্ধ চৌধুরী। দাম ধার্য করেছিলেন ১০ হাজার টাকা। গত ২১ এপ্রিল একটি হোয়াটসঅ্যাপ কল আসে তাঁর কাছে, এবং অপর প্রান্তে থাকা ব্যক্তি বলে, সে ওই চিমনি কিনতে আগ্রহী। আগ্রহের প্রমাণস্বরূপ এবং নিজের অ্যাকাউন্টের তথ্য জানানোর জন্য অনিরুদ্ধবাবুকে এক টাকা ট্রান্সফার করে সে। তারপর আসে বাকি ৯,৯৯৯ টাকা দেওয়ার স্ক্রিনশট, কিন্তু অনিরুদ্ধবাবুর অ্যাকাউন্টে কোনও টাকা জমা পড়ে না। এর পর সেই ব্যক্তি বলে, তার পাঠানো QR কোড স্ক্যান করলেই জমা হয়ে যাবে টাকা। সেইমত কোড স্ক্যান করার কিছুক্ষণের মধ্যেই অনিরুদ্ধবাবুর অ্যাকাউন্ট থেকে উধাও হয়ে যায় প্রায় ৪ লক্ষ ৬০ হাজার টাকা।

প্রতারণার শিকার হয়েছেন বুঝতে পেরে সাউথ সাবার্বান ডিভিশনের সাইবার শাখার সঙ্গে যোগাযোগ করেন অনিরুদ্ধবাবু। তাদের দ্রুত পদক্ষেপের ফলে সেইদিনই তাঁর কাছে ফেরত চলে আসে ৩,৭২,৬৪৬ টাকা। বাকি টাকা উদ্ধারের চেষ্টা চলছে।

মনে রাখবেন, একমাত্র পেমেন্ট করার সময় কিউআর কোড স্ক্যান ও ইউপিআই পিন-এর প্রয়োজন হয়, টাকা পাওয়ার সময় কখনই এগুলির প্রয়োজন হয় না।