অবতক খবর,৮ জুনঃ আগামী ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। এদিন সাংবাদিক বৈঠক করে এমনটাই ঘোষণা করলেন রাজ্যের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা।

বুধবারই রাজ্য নির্বাচন কমিশনার পদে দায়িত্ব নিয়েছেন অবসরপ্রাপ্ত আইএএস অফিসার রাজীব সিনহা। বেশ কয়েকদিন ধরে পঞ্চায়েত নির্বাচন নিয়ে নানা প্রশ্ন রাজ্য প্রশাসনের অন্দরে ঘুরপাক খাচ্ছিল।

রাজ্য নির্বাচন কমিশন বলেন, ‘রাজ্য সরকারের সঙ্গে কথা বলে ঠিক হয়েছে আগামী ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন হবে। আগামীকাল থেকে মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। ১৫ জুন মনোনয়ন জমা দেওয়ার দিন শেষ দিন। ১৭ জুন অবধি চলবে। ২০ জুন অবধি মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।’ নির্বাচন কমিশনার জানিয়েছেন, আজ থেকে গোটা রাজ্যে আদর্শ আচরণবিধি চালু হচ্ছে।

নির্বাচন কমিশনার জানিয়েছেন, রাত ১০টা থেকে সকাল ৭টা অবধি কোনও রাজনৈতিক দল ভোটের প্রচার করতে পারবে না। এর পাশাপাশি নির্বাচনের আগের ৪৮ ঘণ্টা কোনও রাজনৈতিক দল প্রচার করতে পারবে না।

আর আগের বারের মতো এ বছরও এক দফাতেই হবে রাজ্যের ২২টি জেলার পঞ্চায়েত ভোট।মোট ২২টি জেলায় ৩৩১৭টি গ্রাম পঞ্চায়েত রয়েছে পশ্চিমবঙ্গে। গ্রাম পঞ্চায়েত নির্বাচন কেন্দ্রের সংখ্যা ৫৮ হাজার ৫৯৪। মোট পঞ্চায়েত আসন ৬৩ হাজার ২৮৩টি। আগামী ৮ জুলাই, শনিবার এই ৬৩ হাজার ২৮৩টি আসনে একদফাতেই ভোট গ্রহণ করা হবে। তবে বর্ষায় ভোট হওয়ায় গ্রামে ভোট দিতে সমস্যা হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।