রাজ্যে করোনা মৃত্যু নিয়ে ধোঁয়াশা, তথ্য গোপন নিয়ে অভিযোগ

বিনয় ভরদ্বাজ, অবতক খবর :: রাজ্যে করোনা সংক্রমনের তথ্য মৃতদের তথ্য গোপন করছে রাজ্য সরকার বলে তুমুল চর্চা চলছে রাজ্যজুড়ে। করোনা নিয়ে ভারতবর্ষে যে ডাটা সিট তৈরি করা হয়েছে তাতে পশ্চিম বঙ্গের করোনার মৃতের সংখ্যা 6 জন । 2 তারিখে আরো একজনের মৃত্যু খবর আসে। এতে রাজ্যের সংখ্যা 7 হয়ে দাঁড়ায়।

করোনা নিয়ে রাজ্য সরকারের গঠিত এক্সপার্ট কমিটি তিনজন সদস্যরা নবান্নে দাঁড়িয়ে ঘোষণা করেন যে করোনার রাজ্যে মৃতদের সংখ্যা 7 কিন্তু তাদের ঘোষণা ঘণ্টা দেড়েকের মধ্যেই রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা একটি বার্তা দিয়ে জানান রাজ্যের করোনা মৃত্যু সংখ্যা 7 নয় মাত্র তিনজন।

বাকি চারজনের মৃত্যুর তথ্য করোনা মৃত্যু থেকে সরিয়ে দেওয়া হয়। যদিও সর্বভারতীয় রোগীর সমস্ত তথ্য নিয়ে তৈরি ডায়শ বোর্ডে সেদিন থেকেই করোনা মৃত 6 দেখিয়ে যাচ্ছে।

উল্লেখ্য আজ রবিবার আরো একটি করোনা রোগীর মৃত্যু হয়েছে। খবর পাওয়া গেছে তাতে একজন হুগলির শেওড়াফুলির বাসিন্দা। তাকে সল্টলেক আমরি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই তার মৃত্যু হয়েছে ।

অন্যদিকে কালিংপং মৃত মহিলার সঙ্গে ভর্তি ছিলেন একজন রেলকর্মী উত্তরবঙ্গ মেডিকেল কলেজে। তার প্রথমে করোনা
রিপোর্ট নেগেটিভ পাওয়া যায়। তাকে ছেড়ে দেওয়া হয় কিন্তু দুদিন পরে তিনি আবার ভর্তি হন পরে তার করনা টেস্ট পজিটিভ পাওয়া যায়। তার মৃত্যু হয়েছে।

তাছাড়া শনিবার আরো এক মহিলার মৃত্যু হয় তাকে পিয়ারলেস হাসপাতাল ভর্তি রাখা হয়েছিল তিনি মারা যান। তার করোনা রিপোর্ট পজিটিভ ধরা পড়েছে ।এছাড়া ও কলকাতা নীলরতন সরকার মেডিক্যাল কলেজে শনিবার মৃত্যু হয় ।

আরো এক যুবকের তিনি মহেশতলার বাসিন্দা । তিনি হিমোফিলিয়া আক্রান্ত হয়েছিলেন বলে জানা যায় তার লালা পরীক্ষার জন্য পাঠানো হয় পরে মৃত্যুর পর জানা যায় তিনিও করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন।

শনি ও রবিবার এ দুদিনের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে কিন্তু স্বাস্থ্য দপ্তর এখনো এনিয়ে মুখ খোলেনি। আগে যে চারজনের মৃত্যু তালিকা থেকে সরিয়ে রাখা হলো তাদের করোনা মৃত্যু হয়নি বলে দাবি করেছিল রাজ্য সরকার । হার্টের রোগে আবার কারো কিডনি ফেইলিওর এর মৃত্যু হয়।

বিশেষজ্ঞ ডাক্তাররা জানাচ্ছেন করোনা ভাইরাস শুধু আক্রান্ত হলে মৃত্যুর হওয়ার সম্ভাবনা খুবই কম। কারণ করোনা সংক্রমণ তখনই মারাত্বক হবে যখন রুগী শ্বাসকষ্ট, হৃদয় রোগ সুগার বা হাইপ্রেশারে আক্রান্ত হয়ে থাকেন। অন্যদিকে রাজ্য সরকার এই সমস্ত রোগের পীড়িতদের করোনা রোগে মৃত্যুর তথ্য সঙ্গে যুক্ত করতে একেবারে রাজি নয়।

রাজ্যের বিরোধী নেতাদের বক্তব্য রোগীর মৃত্যু তথ্য গোপন করতে চাইছে রাজ্য সরকার। তাদের দাবি তথ্য গোপন করে করনা আটকানো যাবেনা। বরং ব্যবস্থা গ্রহণ করেই এটাকে আটকানো সম্ভব। তাই তথ্য গোপন না করে সঠিক তথ্য দেশকে রাজ্যবাসীকে দিক রাজ্য সরকার। এটাই আবেদন জানিয়েছে বিরোধীরা।

এবার আসুন জেনে নেই সারা বিশ্বে করনা আক্রান্তদের তথ্য। খবর লেখা পর্যন্ত সারা বিশ্বে করনা সংক্রমণে সংক্রমিত হয়েছেন 12 লক্ষ 15 হাজার 940 জন মৃত্যু হয়েছে 65 হাজার 363 জন এর। ভারতে আক্রান্তের সংখ্যা বর্তমানে 3819 জন । মৃত্যু হয়েছে 106 জনের। পশ্চিমবঙ্গ আক্রান্তের সংখ্যা দুদিন ধরে আটকে রয়েছে 53তে । মৃত্যু সেই দাঁড়িয়ে রয়েছে 6 এ। তবে মহারাষ্ট্রের মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। মৃত্যু হয়েছে ইতিমধ্যে 36 জনের। গুজরাতে 11 ,মধ্যপ্রদেশে 11, তেলঙ্গানা 11, দিল্লি 6, পাঞ্জাব ও তামিলনাডু 5-5 দাঁড়িয়ে রয়েছে। এখনো পর্যন্ত করনা সংক্রমণের স্পেসিফিক রোগের ওষুধ মার্কেটে আসেনি।