অবতক খবর,৯ মার্চ : অবশেষে রাজ্যের একাধিক বিশ্ববিদ্যালয় নয়া উপাচার্য পেতে চলেছে। উপাচার্য নিয়োগ সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য সম্প্রতি রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস বৈঠক করেছিলেন শিক্ষামন্ত্রীর সঙ্গে। রাজ্যে ৩০ টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগের সমস্যার সমাধান হতে চলেছে বলেও রাজভবনের তরফে বিবৃতি জারি করা হয়েছিল সম্প্রতি।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বদল হচ্ছে বলেই উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে কাজ চালিয়ে যাচ্ছিলেন সব্যসাচী বসু রায় চৌধুরী। উচ্চশিক্ষা দফতরের পক্ষ থেকে মেয়াদ বাড়ানোর জন্য অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকেও পদত্যাগ করতে বলা হয়। সেই মতো তিনি পদত্যাগ করেন। পাশাপশি তাঁর পক্ষ থেকে সঙ্গে সঙ্গে তিনি যে আর উপাচার্য হতে চান না সে বিষয়েও রাজ্যপাল তথা আচার্যকে ইমেইল করে জানিয়েছিলেন বলেই সূত্রের খবর। এর পরপরই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় সব্যসাচী বসু রায় চৌধুরীর জায়গায় নয়া উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল।

শুধু রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় নয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, ডায়মন্ডহারবার মহিলা বিশ্ববিদ্যালয়েরও উপাচার্য পরিবর্তন করা হয়েছে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে ছিলেন ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিবাজী প্রতিম বসু। কিন্তু তারপর উপাচার্য পদে তার মেয়াদ শেষ হয়ে যায়। সেই জায়গায় বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যার অধ্যাপক পবিত্র কুমার চক্রবর্তীকে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের তিন মাসের জন্য উপাচার্য হিসেবে নিয়োগ করা হয়েছে।

পাশাপাশি ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় উপাচার্য হিসেবে দায়িত্ব ছিলেন বিএড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমা বন্দ্যোপাধ্যায়। এই বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে দায়িত্ব দেওয়া হচ্ছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় অঙ্ক বিভাগের অধ্যাপক কাজল দে কে।

রাজভবনের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জারি করা হয় রাজ্যের ৩০টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের সমস্যার সমাধান করা গিয়েছে। তার পরপরই উচ্চশিক্ষা দফতরের তরফে বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য পরিবর্তনের একের পর এক নির্দেশিকা জারি করা হচ্ছে বলেই সূত্রের খবর।