অবতক খবর,অভিষেক দাস,মালদা:- রতুয়ার দৃষ্টিহীন এক পরিবারের পাঁচজন সদস্যকে সরকারি ভাবে সমস্ত রকম সাহায্যের উদ্যোগ নিলেন জেলাশাসক নীতিন সিংহানিয়া । সোমবার রতুয়া ২ ব্লকের সম্বলপুর গ্রাম পঞ্চায়েতের ইসলামপুর গ্রামে দুয়ারে সরকার প্রকল্পের কাজের তদারকি করতে যান মালদা জেলাশাসকসহ প্রশাসনের পদস্থ কর্তারা। ওই গ্রামে গিয়েই দৃষ্টিহীন একই পরিবারের পাঁচ সদস্যের অসহায়তার কথা জানতে পারেন জেলাশাসক। আর সঙ্গে সঙ্গে প্রশাসনিক স্তরে ওই পরিবারটিকে যাতে সব রকম সাহায্য করা যায়, সেব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেন জেলাশাসক নীতিন সিংহানিয়া। জেলাশাসকের এই উদ্যোগ রীতিমতো সাধুবাদ জানিয়েছেন ইসলামপুর গ্রামের বাসিন্দারা।

উল্লেখ্য, সোমবার রতুয়া ২ ব্লকের সম্বলপুর গ্রাম পঞ্চায়েতের ইসলামপুর গ্রামে পৌঁছয় একঝাঁক জেলা প্রশাসনের আধিকারিকেরা। উপস্থিত ছিলেন  জেলাশাসক নীতিন সিঙ্ঘানিয়া, রতুয়া ২ ব্লক বিডিও নিশিত কুমার মাহাতো, পুখুড়িয়া থানার ওসি গৌতম চৌধুরী সহ সরকারি আধিকারিকেরা। রাজ্য সরকারের সার্বিক উন্নয়ন পৌঁছে দিতে প্রশাসনিক তত্ত্বাবধানে চলছে দুয়ারে সরকার। এই দুয়ারে সরকারের একটি অন্যতম অংশ মোবাইল ক্যাম্প। যার মাধ্যমে প্রত্যন্ত এলাকায় পৌঁছে পরিষেবা প্রদান করছে প্রশাসনের আধিকারিকেরা।

তবে ইসলামপুর গ্রামে একটি পরিবারের পাঁচজন সদস্যই শারীরিক ভাবে দৃষ্টিহীন। পরিবারটির কাছে সরকারি পরিষেবা পৌঁছে দিতে জেলাশাসক নীতিন সিংহানিয়া সহ প্রশাসনিক আধিকারিকরা পৌঁছে যান।

 

জেলাশাসক নীতিন সিংহানিয়া জানিয়েছেন,  দৃষ্টিহীন এই পরিবারের মধ্যে দুইজনের মানবিক ভাতা প্রকল্পের সঙ্গে যুক্ত ছিল না। আজই তাদের সেই প্রকল্প যুক্ত করা হচ্ছে। অনেক কিছু প্রকল্পের পরিষেবা তারা পাচ্ছেন। যে সমস্ত পরিষেবা গুলি তারা পাচ্ছেন না সেগুলিতে যুক্ত করা হচ্ছে। পাশাপাশি বাড়ির যে ইলেকট্রিকের সমস্যা তা দূর করতেও প্রশাসনিকভাবে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাজ্য সরকারের চোখের আলো প্রকল্পের অধীনে এই দৃষ্টিহীন পরিবারের সমস্ত সদস্যের পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করা হবে। এই পরিবারের বাসস্থান এবং শৌচাগারের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি গ্রামের মানুষের পানীয় জল ও রাস্তার যা সমস্যা দ্রুত সমাধান হবে বলে জানিয়েছেন জেলাশাসক।