মোহনপুর বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয় পেল না অ্যাক্রিডিটেশন

অবতক খবর,১৪ আগস্টঃ ভারতীয় কৃষি অনুসন্ধান পরিষদের অ্যাক্রিডিটেশন পেল না মোহনপুর বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায় আইসিএআর থেকে মেল এসেছে এবং তাতেই এই কথা জানানো হয়েছে। বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট পাঁচটি কলেজ রয়েছে, যথাক্রমে-কলেজ অব এগ্ৰিকালচার,কলেজ অব হর্টিকালচার,কলেজ অব এগ্ৰিকালচার ইঞ্জিনিয়ারিং, কলেজ অব এগ্রিকালচার বাঁকুড়া এবং কলেজ অফ এগ্রিকালচার বর্ধমান।

উল্লেখ্য, ৫০ শতাংশের উপর কলেজ যদি অ্যাক্রিডিটেশন মান অর্জন করতে পারে তাহলে বিশ্ববিদ্যালয় অ্যাক্রিডিটেশন পায়। ফ্যাকাল্টি অফ এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং, কলেজ অফ এগ্রিকালচার বাঁকুড়া, কলেজ অফ এগ্রিকালচার বর্ধমান অ্যাক্রিডিটেশন মান অর্জন করতে পারেনি ফলে আইএসআরের নিয়ম অনুযায়ী অ্যাক্রিডিটেশন এলোনা বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়। এখন শুধুমাত্র কলেজ অফ এগ্রিকালচার মোহনপুর এবং কলেজ অফ হর্টিকালচার মোহনপুর, এই দুটি কলেজ আইএসআরের অ্যাক্রিডিটেশন তালিকায় থাকল আগামী পাঁচ বছরের জন্য।

অন্যদিকে এই নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকরা। কারণ যে দুটি কলেজ অ্যাক্রিডিটেশন তালিকায় রয়েছে সেই কলেজের ছাত্র-ছাত্রীরা সর্বভারতীয় পরীক্ষায় বসতে পারবেন। অন্যান্য কলেজের ছাত্র-ছাত্রীরা সর্বভারতীয় পরীক্ষায় বসতে পারবেন না।