মোবাইল আসক্তদের দাবা খেলার প্রশিক্ষণ দিচ্ছে মাস্টারমশাইরা

অবতক খবর,৪ সেপ্টেম্বরঃ বর্তমান প্রজন্ম দিন দিন হারাচ্ছে তাদের শিক্ষাগত ক্ষমতা ।মোবাইল এবং কম্পিউটার প্রভৃতির দিকে ঝোঁক বাড়ছে বাচ্চাদের। অন্যদিকে ছোট ছোট ছেলেমেয়েরা যারা জাতির ভবিষ্যৎ তারাও আস্তে আস্তে আসক্ত হয়ে পড়ছে নানান নেশায়। মাঠে যাওয়ার যে প্রবণতা তাও কমে যাচ্ছে দিনের পর দিন।

চার দেওয়ালে বন্দী হয়ে বেছে নিয়েছে মোবাইল কিংবা কম্পিউটার গেম । সেই ছাত্র-ছাত্রীদের একমাত্র ভরসা এই মোবাইল গেম। এই সব গেম তাদের বিপদগামী করে তুলছে। হারিয়ে যাচ্ছে , আস্তে আস্তে শৈশব। যখন তখন পড়ার ফাঁকেই তাদের এই গেমের প্রতি আসক্তি টেনে আনছে ঘোর বিপদ। পড়াশোনা থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে তারা। সেই সমস্ত ছেলেমেয়েদেরকে চিহ্নিত করে দাবা খেলার প্রশিক্ষণ দিচ্ছে মাস্টারমশাইরা।

সঙ্গে সঙ্গে চলছে প্রতিযোগিতার আয়োজন। ছাত্র-ছাত্রীদের অভিভাবক এবং অভিভাবিকারা মনে করছেন এই দাবা খেলার প্রতি মনোনিবেশ করুক ছাত্রছাত্রীরা এটাই মূল উদ্দেশ্য। তাদের মানসিক ভাবে বিকাশ ঘটানো ।সঙ্গে সঙ্গে তারা উপলব্ধি করছেন দাবা খেললে তাদের একাগ্রতাও বাড়বে ফলে তাদের মধ্যে যে পড়াশোনার গতি সেটাও ধীরে ধীরে গড়ে উঠবে।

তাই দাবা খেলার প্রশিক্ষণ এবং দাবা খেলার প্রতিযোগিতার আয়োজন করে সেখানে বাচ্চাদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়ানোর উদ্দেশ্যেই এই খেলা সাহায্য করবে ।তাই এদিন অর্থাৎ রবিবার সিউড়ি বিদ্যাসাগর কলেজে অনুষ্ঠিত হলো একটি দাবা খেলার প্রশিক্ষণ এবং দাবা খেলা প্রতিযোগিতা। এখানে প্রায় 40 জনেরও বেশি ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। আয়োজকদের তরফ থেকে জানানো হয় খুদে পড়ুয়াদের পড়াশোনার প্রতি আগ্রহ বাড়ানোর উদ্দেশ্যেই দাবা খেলার উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী দিনে এরকম প্রতিযোগিতা এবং প্রশিক্ষণ চলবে বলে জানানো হয়েছে। খুদে পড়ুয়ারা দাবা খেলার প্রশিক্ষণ নিয়ে তারাও খুশি। খুশি ওই সমস্ত খুদেদের অভিভাবক অভিভাবিকারা।