অবতক খবর, ২১ জুনঃ অব‌শেষ আজ ২১ জুন ২০২০ “মৈত্রীদূত” বৈশাখ সংখ্যার বিশেষ সংখ্যা (মুকুন্দলাল রায় স্মরণে) কল্যাণী আন্তর্জাতিক বাংলা ভাষা ভবনে অনুষ্ঠিত হল। সমস্ত রকম বিধিনিষেধ যথা মাস্ক-স্যানিটাইজার, সামাজিক দূরত্ব বজায় রেখেই পত্রিকা প্রকাশ পায়।

করোনা আমাদের সাহিত্য রসকে যে এতটুকু দমাতে পারেনি তা আজকের অনুষ্ঠানে প্রমাণিত। মৈত্রীদূতের ভালোবাসার টানে কাঁচরাপাড়া থেকেও যে ছুটে আশা যায়, তা প্রমাণ করে দিলেন ষাটোদ্ধর্ধ কবি-সাংবাদিক তমাল সাহা। তাছাড়া অনেকেই না আসতে পারার আক্ষেপ জানিয়েছেনবলে জানান পত্রিকা সম্পাদক কুশল মৈত্র।তিনি বলেন,যেমন করিমপুর থেকে মৈত্রীদূত-এর সব অনুষ্ঠানেই প্রায় আসেন সাহিত্যিক দীপক সাহা। তিনি না আসতে পারার দুঃখ প্রকাশ করেছেন।

ত্রৈমাসিক মৈত্রীদূতের ব‌ই প্রকাশ অনুষ্ঠানে প্রায় একশোর উপর লোক হয় (শেষ পরিসংখ্যান পুজো ও জানুয়ারি ব‌ইমেলা অনুযায়ী) এবার‌ও এই দুঃসময় করোনার দাপটে প্রায় জনাকুড়ি সাহিত্যপ্রেমীদের নিয়ে মৈত্রীদূত প্রকাশ পেল।

অনুষ্ঠানে মুকুন্দ রায়কে শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন ও কবিতা পাঠ করেন জালালউদ্দিন আহমেদ, সুখেন্দু বিকাশ মৈত্র, সীমা মুখার্জি, তমাল সাহা প্রমুখ। অনুষ্ঠানটি সুন্দর সঞ্চালনা করেন সংঘমিত্রা মুখার্জী। উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি-সাহিত্যিক সুখেন্দু বিকাশ মৈত্র,জালাল উদ্দীন আহমেদ, পরিমল চন্দ্র মন্ডল, সীমা রায়, আশিস সরকার, সংঘমিত্রা মুখার্জী,অমলকৃষ্ণ মন্ডল,চন্দন রায় প্রমুখ।