অবতক খবর, শঙ্কর ঘোষ, মুর্শিদাবাদ ::- আজ সারা বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক শিক্ষক দিবস শিক্ষকদের জানানোর পাশাপাশি সম্মানিত করা আজ বিশেষ দিন। তাছাড়া আজ শিক্ষকদের জন্য শপথ নেওয়ার দিন যাতে নতুন প্রজন্মকে শিক্ষা দানের মাধ্যমে শিক্ষিত ও সবল সুস্থ সমাজ গড়ে তোলা যায়।

যদিও আজকাল শিক্ষক দিবসের গুরুত্ব অনেকটাই দিন দিন কমে আসছে শিক্ষক-ছাত্রদের সম্পর্ক আর তেমনভাবে মধুর ও আপন রয়ে যায়নি কিন্তু তবুও শিক্ষার জন্য গুরুর প্রয়োজনীয়তা এখনো ততোটাই গুরুত্ব যতটা আগে ছিল।

এই শিক্ষক দিবসের দিন কে আরো স্মরণীয় করে তুললেন মুর্শিদাবাদ ক্যারাটে অ্যাকাডেমি অফ কুতুবপুরের ক্যারাটে শিক্ষক ও শিক্ষিকারা। তারা এই দিবসকে ছাত্রদের সঙ্গে নিয়ে সারাদিন ব্যাপী প্রশিক্ষণ শিবির আয়োজন করেন ও শেষে প্রতিযোগিতার মাধ্যমে বেস্ট পারফর্মার ছাত্রদের বেছে নিয়ে পুরস্কৃত করেন।

পুরস্কার বিতরণের পাশাপাশি কেক কেটে তারা শিক্ষক দিবস পালন করেন ও সকল ছাত্র শিক্ষক ও অভিভাবকদের সঙ্গে মিলে আনন্দ ভাগ করে নেন। একাডেমির প্রধান শিক্ষক ও জেলা সভাপতি সাধুদাস চক্রবর্তী জানান এই একাডেমির মূল উদ্দেশ্য মহিলা ও শিশুদের শক্তিশালী গড়ে তোলা। তিনি জানান যে সমাজে শিশু ও মহিলা মেয়েদের ওপরে অত্যাচার দিন দিন বাড়ছে তাই মেয়েদেরকে মানসিক ও শারীরিকভাবে আত্ননির্ভর ও শক্তিশালী করে তুলতে তারা গত 8 থেকে 10 বছর ধরে নিরন্তর অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুর্শিদাবাদের নবাব পরিবারের সদস্য সৈয়দ রেজা আলী মির্জা ওরফে ছোটে নবাব এলাকার সমাজকর্মী ও 6 নম্বর ওয়ার্ডের প্রাক্তন কাউন্সিলর ও প্রিয় নেত্রী সোনালী সিংহ রায়, কালু সিংহ রায় শিক্ষক ফজর শেখ , অবতাক খবর এর সম্পাদক বিনয় ভরদ্বাজ ও একাডেমির গুরুজন ও ছাত্রছাত্রী এবং অভিভাবকরা।

উপস্থিত অতিথিগণ প্রতিযোগিতায় বেস্ট পারফর্মার দের হাতে পুরস্কার ও মানপত্র তুলে দেন বিশেষ পারফরম্যান্সের জন্য পুরস্কৃত হন আশিক শেখ মুসালিম শেখ শিল্পী খাতুন ও আদিতি মিশ্রা।

সমাজসেবিকা সোনালী সিংহ রায় মেয়েদেরকে আরো বেশি করে অংশগ্রহণ করতে অনুরোধ করেন। তিনি জানান অভিবাবকদের দায়িত্ব ও কর্তব্য যে তারা আজকে সমাজে দাঁড়িয়ে নিজের মেয়েদের এতটাই মানসিক ও শারীরিকভাবে শক্তিশালী ও সবল ও আত্ম নির্ভর করে তোলেন যাতে তাদের সুরক্ষা নিয়ে আর ভবিষ্যতের চিন্তা না করতে হয়। আর তার জন্য ক্যারাটে বেস্ট মাধ্যম।