অবতক খবর,২২ ডিসেম্বর: পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের হাজার দুয়ারি প্রাসাদের উত্তর পাশে অবস্থিত এই ইমামবাড়া। ইমামবাড়া টি কেবল পশ্চিমবঙ্গের না সমগ্র ভারতে এটি সর্ববৃহৎ 207 মিটার। প্রাথমিক পর্যায়ে নবাব সিরাজদুল্লাহ ইমামবাড়া কে কারা নির্মাণ করেছিলেন বলে জানা যায়।

কিন্তু 1846 সালে এক ভয়াবহ অগ্নিকাণ্ডে ইমামবাড়া টি সম্পূর্ণ পুড়ে যায়। পরবর্তীকালে 1847 সালে এর ছেলে নাম নাজিম মনসুর আলী ফেরা প্রায় 60 লক্ষ রুপি ব্যয়ে ইমামবাড়া পুনর্নির্মাণ করেন। ইমামবাড়া এবং হাজারদুয়ারি প্রাসাদ এর মধ্যবর্তী স্থানে নির্মিত হয়েছে একটি ছোট আকৃতির মদিনা মসজিদ। মসজিদের বারান্দায় অলংকৃত এবং এর মধ্যে রয়েছে হযরত মোহাম্মদ সালাহ এর মদিনার রওজা মোবারকের অনুরূপ একটি প্রতিকৃতি।

প্রতিবছর এই মহরমের মাসের 1 থেকে 10 তারিখ পর্যন্ত ইমামবাড়া টি দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয় । বর্তমানে ইমামবাড়া ভিতরে কার্নিশ ধসে পড়ছে। আর কলেজের ডিপার্টমেন্ট এর পক্ষ থেকে কার্নিশে নিচে নেট চালানো হয়েছে। যাতে ওই কার্নিশ ধসে পড়ে কোন রকম দুর্ঘটনা ঘটে। কিন্তু দেখা যাচ্ছে ইমামবাড়ার ভিতর এই নেট লাগানোর জন্য প্রতিদিন বেশকিছু পায়রা এবং পিয়া ওই নেটের পাশে জড়িয়ে মারা যাচ্ছে। এ ব্যাপারে ওইখানে ডিউটিরত কর্মচারীরা আধিকারিকদের জানানো সত্ত্বেও কোনরকম হস্তক্ষেপ করেননি।

 

নিজামত ইমামবাড়া হাজারদুয়ারি সামনে অবস্থিত এটি ভারতের মুর্শিদাবাদে একটি শিয়া মুসলিম জামায়াত হল। বর্তমান নিজামত ইমামবাড়া টি 184 খিষ্টাব্দে নবাব মনসুর আলী খান নির্মাণ করেছিলেন। এটি নবাব সিরাজদুল্লাহ নির্মিত পুরাতন ইমামবাড়া 842 এবং 846 এর আগুনে ধ্বংস হওয়ার পরে নির্মিত হয়েছিল। এই ইমামবাড়া টি ভারোতবাংলা বৃহত্তম স্থান।