অবতক খবর, সংবাদদাতা, মুর্শিদাবাদ , ৫ই মে :: কলকাতা সহ মুর্শিদাবাদেও আজ “উন্নয়নের পথে এগারো বছর ” কর্মসূচি চালু হলো বলে জানান মাননীয় জেলা শাসক । মাননীয়া মুখ্যমন্ত্রী কলকাতা থেকে এই কর্মসূচি উদ্বোধন করেছেন। আজকের থেকে ২০ তারিখ অব্দি এই কর্মসূচির পালন হবে বলে তিনি জানান। এছাড়া পাড়ায় সমাধান কর্মসূচিও চালু করা হলো। তিনি বলেন আমাদের রাজ্য সরকারের যেসব প্রকল্প গুলি আছে ৫০ টি দপ্তরে সেগুলি আজকে এক্সিবিশন করা হয়েছে। লক্ষী ভান্ডার গোটা রাজ্যে কুড়ি লক্ষ এবং আমাদের জেলায় ৯৫ হাজার মহিলা এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছেন বলে তিনি জানান। এর আগে কিছু লক্ষী ভান্ডার এর নতুন নিযুক্তদের আজকে তাদের ব্যাংক একাউন্টে টাকা দিয়ে দেয়া হয়েছে বলে তিনি জানান।

মুর্শিদাবাদ জেলায় ১৫ লক্ষেরও বেশি লোককে এই পরিষেবা দেয়া হয়েছে। আবার নতুনভাবে ২০ তারিখ থেকে দুয়ারে সরকার শুরু হচ্ছে যারা এখনো পর্যন্ত প্রকল্প গুলির আওতায় আসতে পারেনি তারা নতুনভাবে আবেদন করতে পারবেন। এগুলি যাচাই করে পাঠিয়ে দেয়া হবে তারপর তারা এই প্রকল্পের সুযোগ-সুবিধা পাবেন। আজকে সরকারের ১১ বর্ষপূর্তি উপলক্ষে জেলা থেকে পৌরসভা ব্লক সব কর্মসূচির ট্যাবলো বার করা হয়েছে।

প্রতি দপ্তরের কর্মসূচি ছোট্ট করে এই ট্যাবলোর মাধ্যমে দেখানো হয়েছে। এরপর প্রতিটি গ্রামে গ্রামে যারা এখনো সরকারি কি কি পরিষেবা আছে তা জানতে পারেন নি, এবং সেইসব পরিষেবা তারা যাতে জানতে পারেন তার ব্যবস্থা করা হবে বলে তিনি জানান। আজকের এই উন্নয়নের পথে 11 বছর কর্মসূচি থেকে লক্ষীর ভান্ডারের বাকি মহিলাদের টাকার চেক তাদের হাতে তুলে দেয়া হয়।