অবতক খবর,৩০ আগস্ট,মালদা:- মূলত মালদা জেলার ফজলি আমের জন্য বিখ্যাত। তবে এবার মালদা জেলা বামনগোলা ব্লকের কৃষকদের উপার্জনের নতুন দিশা দেখাচ্ছে আরবিয়ান খেজুরের চাষে ।মালদহের পাকুয়াহাট এলাকায় খিরিপাড়ায় আরবিয়ান খেজুরের চাষ করে নতুন লাভের মুখ দেখতে চলেছেন।

অরিন্দম রায়,জানান,এই চাষের পদ্ধতি ইউটিউবে দেখেছেন তা দেখে আগ্রহী হন তিনি দেখেছে বাংলাদেশ এই আরবিয়ান খেজুর হচ্ছে তাহলে আমাদের মালদা কেনো চাষ হবে না।এই নিয়ে তিনি বিভিন্ন ভাবে যোগাযোগ করে গুজরাট ও রাজস্থানে এই দুই জায়গায় এই খেজুর চাষ হছে বলে জানতে পারেন তিনি যোগাযোগ করে রাজস্থান থেকে তিনশো পিস খেজুর গাছের চাড়া নিয়ে আসেন।প্রায় আট বিঘা জমিতে সেই গাছ লাগিয়েছে দুই বছর পার হতেই গাছে খেজুর ধরতে শুরু করেছে। এই খেজুর রং লাল এছাড়াও দুই তিন প্রজাতির খেজুর হয়।

এই আরাবিয়ান খেজুরের বর্তমান বাজার মূল্য ৫০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত দাম থাকে এই গাছ এক বার নিয়ে আসলে আর চারা গাছের সমস্যা নেই এই গাছের পাশে থেকে নতুন চারা গাছ তৈরি হয়।একবার গাছ লাগানোর পরে দুই এক বার করে গাছের চার পাশে গোবর সার দিয়ে দিলে ভালো হয়।এই খেজুর থেকে লাভের পরিমান অনেকটাই খরচ একবার করতে হবে।