মালদহে রয়েছে দেশের বৃহত্তম হিজল বন, স্থানীয় বাসিন্দাদের দাবি হিজল ফরেষ্টকে ঘিরে স্থায়ী পর্যটন শিল্প গড়ে তোলার

অবতক খবর,সংবাদদাতা,মালদা,১৪ জুলাই :: জেলা বা রাজ্য নয়, দেশের বৃহত্তম হিজল বন রয়েছে মালদহে। হিজল বন ঘিরে রয়েছে বেশ কয়েকটি জলাশয় বা বিল। প্রতিবছর শীতের মরশুমে পরিযায়ী পাখিরা ভিড় করে এই হিজল ফরেষ্ট ঘেরা বিলগুলিতে। মালদহ জেলার হবিবপুর ব্লকের শ্রীরামপুর পঞ্চায়েতের অবস্থিত এই হিজল বন। একেবারে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী সিঙ্গাবাদ ও তিলাসন গ্রামের মাঝে অবস্থিত এই হিজল বন। বন দফতরের তথ্য অনুযায়ী এটি ভারতবর্ষের বৃহত্তম হিজল বন।

বছরের অধিকাংশ সময় বিলের জলে ডুবে থাকে হিজল গাছ। ডিসেম্বর মাস থেকে জুন মাস পর্যন্ত বিলে জল থাকে না, সে সময়ই হিজল বনে ঘোরার উপযুক্ত সময়। প্রতিবছর শীতের মরশুমে জেলার বিভিন্ন প্রান্তের বহু মানুষ ভিড় করেন এই হিজল বনে। স্থানীয় বাসিন্দাদের দাবি হিজল ফরেষ্টকে ঘিরে স্থায়ী পর্যটন শিল্প গড়ে তোলার।

মালদা জেলা বন দফতর সূত্রে জানা গিয়েছে, এই হিজল বনটি প্রায় ২৫০ হেক্টর জমির উপর অবস্থিত। এছাড়াও হবিবপুর ব্লক সহ জেলার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরো হিজল ফরেষ্ট। মালদা জেলায় প্রায় ৫০০ হেক্টর জমিতে হিজল ফরেষ্ট রয়েছে। তবে সিঙ্গাবাদের হিজল ফরেস্ট সবথেকে বৃহত্তম। হিজল ফরেস্টকে ঘিরে পর্যটনকেন্দ্র ও সেখানকার সৌন্দর্যায়ন করতে ইতিমধ্যে উদ্যোগ গ্রহণ করেছে বন দফতর। হিজল ফরেস্টকে ঘিরে উদ্যান ও থাকার ব্যবস্থা করার প্রাথমিক পর্যায়ের প্রস্তুতি শুরু হয়েছে।