অবতক খবর,২ অক্টোবর,বালুরঘাট: জাতির জনক মহাত্মা গান্ধীর জন্ম দিনে সরকারি ছুটি থাকা সত্বেও কাজের দিনে সরকারি দফতরে আসা মানুষের হয়রানী কমানোর লক্ষে ছুটির দিনেও অফিস খোলা রেখে কর্মসংষ্কৃতির অনন্য নজীর গড়লেন বালুরঘাটে ভুমি ও ভুমি রাজস্ব দফতর।

রাজ্য সরকারি কর্মসংষ্কৃতির ক্ষেত্রে বেশ কয়েক বছর থেকে কর্মীদের বিষয়ে একটা কথা খুব চালু ছিল.. “” আসি যাই মাইনে পাই “”, যদিও পরবর্তীতে সে চিত্রটা অনেক খানী পালটে গেছে।পাশাপাশি আজকাল সরকারের নানান প্রকল্প চালু হওয়ায় দপ্তর গুলিতেও কাজের চাপ ও বেড়ে গেছে। কর্মসংষ্কৃতি বাড়লেও চাপের দরুন দপ্তর গুলিতে সরকারি পরিষেবা নিতে আসা মানুষজন তাদের প্রয়োজনীয় কাগজ পত্র নানা সময়ে পেয়ে থাকেন না। ফলে তাদের হয়রানীর মধ্যে পড়তে হয়।

সেদিকে লক্ষ রেখেই দক্ষিন দিনাজপুর জেলা ভূমি ও ভূমি রাজস্ব দফতর আজ সরকারি ছুটির দিনে অফিস খোলা রেখে পড়ে থাকা কাজ দ্রুত করে ফেলার সিদ্ধান্ত নেয়। দপ্তর সুত্রে জানা গেছে এই দপ্তরে জমি সংক্রান্ত মিউটেশনের জন্য প্রায় ১৭ হাজারের আবেদন জমা পড়েছিল। মানুষজন সময় মত অফিসে এসেও তা না পেয়ে ঘুরে যেতে বাধ্য হচ্ছিলেন। পাশাপাশি ভূমি ও ভূমি রাজস্ব দফতরের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা শাসক থেকে খোদ জেলার জেলা শাসক সহ অনান্য উচ্চ পদস্থ আধিকারিকগন ও বদলি হয়ে জেলায় আসার পর তাদের নির্দেশে এই পেন্ডিং থাকা কাজ দ্রুত সারছেন বলে জানান ভূমি ও ভূমি রাজস্ব দফতরের বালুরঘাট ব্লক অফিসের ভার প্রাপ্ত আধিকারিক বিভাস বিশ্বাস। তিনি আরো জানান কর্মী কম থাকলেও মানুষকে পরিষেবা দিতে শনি রবিবারও কাজ চালিয়ে আসছেন তারা ।যার ফলে ১৭ হাজার ফাইলের মধ্যে এখন মাত্র ৩ হাজারের একটু উপরে রয়েছে যা বর্তমানে কাজের ক্ষেত্রে স্বাভাবিক বলেই তিনি জানান।