অবতক খবর,৬ আগস্ট,বালুরঘাট:বালুরঘাট থানা আবাসনের জমি পুনরুদ্ধার করতে গিয়ে পুলিশ আবাসনের পেছনে দীর্ঘদিনের বসতির মানুষজনের চলাচলের রাস্তা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে মহুকুমা শাসকের দ্বারস্থ হল এলাকার ক্ষুদ্ধ বাসিন্দারা।

শুক্রবার দুপুরে বালুরঘাট আবাসন চত্বরের পেছনে থাকা বালুরঘাট পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের চকভবানী নিউ কলোনীর বাসিন্দারা মিলিত হয়ে তাদের চলাচলের রাস্তা আটকানোর তীব্র প্রতিবাদে সামিল হন। পরে তারা সেখান থেকে বালুরঘাট জেলা প্রশাসনিক ভবনে গিয়ে বালুরঘাট মহুকুমা শাসকের সাথে দেখা করে এর তীব্র প্রতিবাদে সোচ্চার হন। পাশাপাশি তারা তাদের চলাচলের রাস্তা যাতে কাটাতারের বেড়া দিয়ে বালুরঘাট থানা বন্ধ করে দিতে না পারে তার জন্য লিখিত ভাবে মহুকুমা শাসকের নিকট তাদের দাবি পেশ করেন।

পরে মহুকুমা শাসকের সাথে তাদের দাবি সনদ পেশ করে বাইরে বেড়িয়ে এসে সেখানকার এক মহিলা বাসিন্দা দীপান্বিতা দাস পুলিশের বিরুদ্ধে অমানবিকতার অভিযোগ জানিয়ে বলেন, তিনি জন্মগ্রহনের পর থেকেই দেখছেন এই রাস্তা ধরে এখানকার বাসিন্দারা যাতায়াত করে চলেছে। সেখানে হঠাৎ করে বালুরঘাট থানার পুলিশ থানা আবাসনের জমি চিন্হিত করে সেই রাস্তা বন্ধ করতে উদ্যোগী হয়েছে। কিন্তু তারা একবারও ভেবে দেখছে না তাহলে এই বসতির মানুষজন কোনদিক দিয়ে যাতায়াত করবে। এর প্রতিবাদে আমরা আজ মহুকুমা শাসকের দপ্তরে এসে তার নিকট আমাদের বক্তব্য তুলে ধরে তাকে বিষয়টি দেখার আবেদন জানাই। মহুকুমা শাসক বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন। যদি তিনি বিষয়টি নিয়ে এরমধ্যে কোন সিদ্ধান্ত না নেন,তাহলে তারা বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবেন বলে জানান।

প্রসঙ্গত, গত মঙ্গলবার জেলার অতিরিক্ত জেলা শাসকের নির্দেশে রেভিনিউ দপ্তর ও বালুরঘাট থানার পুলিশের দল বালুরঘাট থানা আবাসন চত্বরের জমির সীমানা পুনরুদ্ধারে নামে। সে সময় তারা দেখতে পায় থানা আবাসনের বেশ কিছু জমি দখল হয়ে গেছে। এরপরেই তারা সেই জমি পুনরাদ্ধারের জন্য ওই আবাসন চত্বর ঘেষা বসবাসকারি বাসিন্দাদের নোটিশ জারি করে কাগজপত্র নিয়ে রেভিনিউ অফিসে দেখা করতে বলেন।

পাশাপাশি বালুরঘাট থানার পক্ষ থেকে তাদের জমি পুনরুদ্ধারের পর পিলার পুতে সীমানা চিন্হিত করে কাটাতারের বেড়া দিয়ে ঘিরে দেবার জন্য উদ্যোগী হয়। আর এতেই আটকে যায় দীর্ঘ কয়েক দশক ধরে ওই আবাসন চত্বরের পেছনে বসতির লোকজনের যাতায়াতকারী একমাত্র পায়ে হাটা রাস্তা।

আর এই নিয়েই আজ ওই এলাকার বাসিন্দারা পুলিশের এই সিদ্ধান্তের প্রতিবাদে মহুকুমাশাসকের নিকট তাদের দাবি সনদ পেশ করে অবিলম্বে বালুরঘাট থানার পুলিশের এই সিদ্ধান্ত রদের আবেদন জানায়।
এলাকায় এই নিয়ে যথেষ্টই চঞ্চল্য ছড়িয়েছে।