অবতক খবর,২০ ফেব্রুয়ারি: মাধ্যমিক পরীক্ষা ছাত্র-ছাত্রীদের জীবনের প্রথম পরীক্ষা। এই পরীক্ষা তাদের শিক্ষা জীবনের একটা উল্লেখযোগ্য পরীক্ষা।জীবনে এই তাদের প্রথম বড় পরীক্ষা। তারা পরীক্ষা দিচ্ছে নতুন নতুন অভিজ্ঞতার শিকার হচ্ছে।

গত দুদিন ছিল বাংলা, ইংরেজি পরীক্ষা। প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে, এটা যে কত গুরুত্বপূর্ণ বিষয়, এটা যে পশ্চিমবঙ্গের মান সম্মানের বিষয়,পশ্চিমবঙ্গের শিক্ষা সংস্কৃতির বিষয় তা রাজ্য সরকার অনুধাবন করতে পারছে কিনা সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। অনেক শোরগোল করে ঢাকঢোল পিটিয়ে শোনানো হয়েছিল পরীক্ষা কেন্দ্রের চতুর্দিকে ১৪৪ ধারা জারি করা হয়েছে,৪৩ টি ব্লকে ইন্টারনেট বন্ধ থাকবে।এমনকি শিক্ষক-শিক্ষিকারা ও তাদের স্মার্টফোন ব্যবহার করতে পারবেন না। মাধ্যমিক পরীক্ষার্থীরা তো পারবেই না, তারা স্মার্টফোন, ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।

১৮ই ফেব্রুয়ারি থেকে ২৭শে ফেব্রুয়ারি পর্যন্ত পরীক্ষা চলবে। কিন্তু ইতিমধ্যেই রাষ্ট্রীয় প্রশাসনকে বৃদ্ধাঙ্গুষ্ঠ দেখিয়ে সমস্ত নির্দেশনামাকে অবহেলা করে পরপর প্রশ্নপত্র ফাঁস হয়ে যাচ্ছে। এর জবাব দেবে কে?এদিকে কাঁচরাপাড়া অঞ্চলেও পরীক্ষা চলছে। পৌর প্রধান সুদামা রায় সমস্ত কাউন্সিলরদের পরীক্ষার বিষয়ে সতর্ক থাকতে বলেছেন। কারণ যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে।

এদিকে পরীক্ষার্থীদের সুবিধার জন্য তৃণমূল দলের পক্ষ থেকে কবিগুরু রবীন্দ্র পথে কাঁচরাপাড়া হাই স্কুল সংলগ্ন অঞ্চলে সহযোগিতা শিবির খোলা হয়েছে। এতে সাহায্য করবেন এবং উল্লেখযোগ্যভাবে নেতৃত্ব দেবেন প্রাক্তন শিক্ষক অলোকময় লাহিড়ী,বাণীব্রত মন্ডল এবং অঞ্চলের অন্যান্য কাউন্সিলররা।