অবতক খবর,হক জাফর ইমাম, মালদা ,৬ই মার্চ ::মহিলা সুরক্ষা এবং বেকারত্ব দূরীকরণে অভিনব উদ্যোগ নিলো এই রাজ্যের এক কলেজ পড়ুয়া আমান ইসলাম। বর্তমান সমাজের এই দুটি জ্যান্ত সমস্যা দূর করতে অভিনব দুটি প্রকল্প নিয়ে রাজ্য রাজনীতিতে কাজ করার আর্জি নিয়ে সশরীরে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হচ্ছেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র তথা মালদার ছেলে আমান ইসলাম। মালদা শহরের রথবাড়ি গভারমেন্ট হাউসিং এর বাসিন্দা আমান ইসলাম বিগত ছয় বছর ধরে দুটি প্রকল্প নিয়ে কাজ করে আসছেন।

এই বিষয়ে আমান ইসলাম জানান, একটি মহিলা সুরক্ষা প্রকল্প এবং অন্যটি ইলেকট্রিক ফুট জেনারেটর। মহিলারা যাতে সুস্থ ভাবে এবং সুরক্ষিত ভাবে রাস্তাঘাটে চলাফেরা করতে পারে সেই জন্য মহিলা সুরক্ষা প্রকল্পে তিনি একটি ডিভাইস তৈরি করেছেন। যে ডিভাইসটির মাধ্যমে বাচ্চা থেকে শুরু করে বয়স্ক মহিলারা ব্যবহার করতে পারবেন। সাধারণত মেয়েদের মাথার ক্লিপ, জুতোর ফাঁকে, হাত ঘড়ির ভেতরে সহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীর সাথে ডিভাইসটি ব্যবহার করা যাবে। ডিভাইসে থাকা ছোট পয়েন্ট বাটন প্রেস করলে লোকেশন এবং আপৎকালীন মেসেজ সাথে সাথে চলে যাবে নির্দিষ্ট সার্ভার কম্পিউটারে।

কলেজ পড়ুয়া আমান জানান, এর ফলে মহিলাদের সুরক্ষা ও নিরাপত্তা প্রদান, শহর বা গ্রামে ঘটে যাওয়া অপরাধমূলক ঘটনা, হারিয়ে যাওয়া মহিলার সন্ধান পাওয়া সহ বিভিন্নভাবে মহিলা সুরক্ষায় কাজ করবে এই ডিভাইস। শুধু তাই নয় এর ফলে শিশু বা নারী পাচার রুখা যাবে বলেও জানান তিনি।

অন্যদিকে ইলেকট্রিক ফুট জেনারেটর এমন একটি প্রকল্প সবাইকে তাক লাগিয়ে দিবে। এই প্রজেক্টে কোনও প্লেটের উপর দিয়ে যখন কোন মানুষ হেঁটে যাবে তখন সে প্লেটের ওজনের ওপর নির্ভর করে ইলেকট্রিক উৎপন্ন হবে। এই প্রকল্প ব্যবসা-বাণিজ্য বাড়িয়ে তুলবে দেশের, বেকারত্ব দূর হবে, বড় বড় কোম্পানি আমাদের রাজ্যে বিনিয়োগ করতে উৎসাহী হবে। তিনি ইতিমধ্যেই এই দুটি প্রকল্প নিয়ে মালদা জেলা প্রশাসন থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রীকে জানিয়েছেন। কিন্তু এবারে তিনি সশরীরে এই দুটি প্রকল্পের সুফল নিয়ে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হবেন।