অবতক খবর নিউজ ব্যুরো ::১৯ ডিসেম্বর :: কলকাতা :: ভারতীয় জনতা পার্টির (বিজেপি) কেন্দ্রীয় নেতা মুকুল রায় বলেছেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ফের আরেকটি ঐতিহাসিক ভুল করেছেন। সংশোধিত নাগরিকত্ব আইনের (ক্যাব) বিরুদ্ধে পথে নেমে তিনি এই ভুল করেন।

বিজেপির এই কেন্দ্রীয় নেতা বলেন, ভারতের সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতা ও এ নিয়ে আন্দোলন গড়ে তুলে মমতা আরেকটি ঐতিহাসিক ভুল করলেন। মমতা একদিন বুঝতে পারবেন। কারণ, ভারতের উভয় সংসদ লোকসভা ও রাজ্যসভা এই নাগরিকত্ব বিলকে সংসদে অনুমোদন করেছে। রাষ্ট্রপতি সেই বিলে স্বাক্ষর করেছেন এবং সেটি আইনে পরিণত হয়েছে। ফলে মমতার ক্যাব বা এনআরসিবিরোধী আন্দোলন মূলত অসাংবিধানিক এবং অগণতান্ত্রিক।

ক্যাব ও এনআরসি বিরোধী মমতার আন্দোলন অগণতান্ত্রিক বলে দাবি করে মুকুল রায় বলেন, মমতা এই আইনের বিরোধিতা করে বিজ্ঞাপন দিতে পারেন না। এটা অবৈধ ও অগণতান্ত্রিক। তিনি বলেন, এই আইনে কোথাও বাংলাকে বিভাজনের কথা বলা হয়নি।

মমতা এর আগে ভারতের ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল, জিএসটি চালু, তিন তালাক বিল পাস, কাশ্মীরের ৩৭০ ধারার বিশেষ ক্ষমতা রদ ইত্যাদি বিলের বিরুদ্ধেও সোচ্চার হয়েছিলেন। কিন্তু কিছুই করতে পারেননি।

২০০৭ সালে পশ্চিমবঙ্গের হুগলি জেলার সিঙ্গুরে টাটাদের ন্যানো গাড়ি কারখানার জন্য রাজ্য সরকারের দেওয়া জমিবিরোধী আন্দোলন করেও ভুল করেছিলেন বলে দাবি করেন মুকুল রায়।