অবতক খবর,২৯ এপ্রিল,জ্যোতির্ময় মন্ডল পূর্ব বর্ধমানঃ প্রাচীন শতাব্দীর মা চামুণ্ডা মন্তেশ্বর গ্রামের ঐতিহ্যপূর্ণ প্রাচীন গ্রাম্য দেবী।

জাতি ধর্ম নির্বিশেষে সকলেই এই পুজোয় প্রত্যক্ষভাবে যোগদান করে। এই পূজা মন্তেশ্বর গ্রামের প্রায় ৫০০ বছরের মা চামুন্ডা পূজা আনন্দ উৎসাহের সঙ্গে মহাসমারোহে হচ্ছে। এই পূজা উপলক্ষে গ্রামের মানুষজনের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। মন্তেশ্বর গ্রামের বাসিন্দা তথা পূজা কমিটির কর্মকর্তারা সুব্রত হাজরা, শুভেন্দু রায়, বিশ্বজিৎ মুখার্জি, উত্তম মুখার্জিরা জানান মন্তেশ্বর গ্রামে দুর্গা পূজার সময় গ্রামে মাটির কোন দুর্গা প্রতিমা আসে না।

তাই এই মা চামুণ্ডার পূজা প্রত্যেক বছর বৈশাখ মাসে শুক্লপক্ষের অষ্টমির তিথিতে , দুর্গাপূজার মতন এই পূজা হয়। পূজার আগের দিন রাত্রিতে হাল, নাঙ্গল পুজা করে, মা চামুণ্ডার বিবাহের মাধ্যমে এবং পূজার দিন ঘাট পূজার মধ্য দিয়ে মা চামুণ্ডার পূজা শুরু হয়। পূজা চলে চার থেকে পাঁচ দিন। পূজা উপলক্ষে মন্তেশ্বর গ্রামে চার পাঁচ দিন যাত্রা ,বাউল ,পুতুল নাচ ,অরকেস্টা ও আলোকসজ্জা সহ প্রত্যেকদিন আলাদা আলাদা ভাবে নানান সাংস্কৃতিক অনুষ্ঠান হয় বলে জানান পূজা কর্মকর্তারা। পূজা উপলক্ষে গ্রামের প্রত্যেক বাড়িতে আত্মীয়-স্বজন আসে। মন্তেশ্বর গ্রাম সহ আশপাশে গ্রামের মানুষজন সহ প্রত্যেকদিন পূজা উপলক্ষে পূজা তলায় পূজা দেখতে প্রায় ছয় থেকে সাত হাজার মানুষজন সমাগম হয়।

বড় মেলা বসে মেলা চলে ১০ থেকে ১২ দিন এই চার পাঁচ দিন গ্রামে মানুষজন আনন্দের সঙ্গে দিন কাটায় তাই এই বছরও ধুমধামে সহিত মহাসমরে আনন্দ উৎসাহের সঙ্গে মা চামুন্ডার পূজা হচ্ছে ।