অবতক খবর, উত্তর ২৪ পরগণাঃ বসিরহাট মহকুমার বসিরহাট সিভিল কোর্ট বার অ্যাসোসিয়েশন এর উদ্যোগে আগামীকাল একুশে ফেব্রুয়ারি ভাষা শহীদদের স্মৃতি চারণ করতে উদ্যোগ নিল।

একদিকে যেমন তাদের স্মরণ করতে অন্যদিকে বাংলা ভাষা আন্দোলনের ওপার বাংলায় আন্দোলন করতে গিয়ে ঢাকার রাজপথে গুলিতে মৃত্যু হয়েছিল বরকত জব্বার সহ একাধিক যুবকের। বেশ কয়েকজন মৃত্যু হয়েছিল বাঙালির। তাদের ত্যাগের মধ্য দিয়ে দীর্ঘ লড়াই সংগ্রামের পর বিশ্বে বাংলা ভাষা স্বীকৃতি পায়। এই আদালতের যেমন প্রায় দেড়শ জন আইনজীবী পাশাপাশি বাইরের বাইরের মানুষের রক্ত দান দিয়েছেন ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে।

অন্যদিকে বিশেষ তাৎপর্যপূর্ণ যে এখানে জাতি-ধর্ম-নির্বিশেষে মিলেমিশে একাকার সিপিএম বিজেপি কংগ্রেস তৃণমূল সহ বিভিন্ন রাজনৈতিক দল একমঞ্চে তাদের এই রক্তদানের মধ্য দিয়ে বার্তা দিলেন এটা সম্প্রীতি সংস্কৃতির বাংলা রাজনীতি যার যার বাংলা ভাষা এক। ভাষা দিবসের শহীদদের উদ্দেশ্যে রক্ত দান সব রাজনৈতিক দল এক মঞ্চে।

এদিনের এই অনুষ্ঠানের উদ্যোগ নেন বসিরহাট সিভিল কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি অমিত মজুমদার, বসিরহাট সিভিল কোর্ট বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সব‍্যসাচী নাথ ও এক্জিকিউটিভ সদস্য শুভ্রজিৎ ভট্টাচার্য্য সহ একাধিক উকিল ও ল’ক্লার্ক। সব মিলিয়ে শহীদ বেদিতে মাল্যদান ফুল ধুপ দিয়ে তাদের উদ্যোগ সফল হওয়ার কামনা করে এবং বসিরহাটের মানুষের কাছে এক সম্প্রীতির বার্তা দেন ।