ভারতের জনসংখ্যা চিন্তার কারণ!!!

অবতক খবর,১১ জুলাইঃ আজ বিশ্ব জনসংখ্যা দিবস। প্রতি বছর রাষ্ট্রসংঘের উদ্যোগে ‘বিশ্ব জনসংখ্যা দিবস’ পালিত হয়। জনসংখ্যাকে সম্পদ বলা হলেও অতিরিক্ত জনসংখ্যা সম্পদ নয়, বরং বোঝা। অপুষ্টি, অপর্যাপ্ত শিক্ষার সুযোগ, বেকারত্ব, চিকিৎসা সেবার অপ্রতুলতা ইত্যাদি সমস্যার মূলে রয়েছে অতিরিক্ত জনসংখ্যা। তাই মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্য নিয়ে ১৯৮৯ সাল থেকে রাষ্ট্রসংঘের উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়ে আসছে। আজকের এই দিনটি ১১ই জুলাই।

জনসংখ্যা নিয়ে আমাদের এই প্রতিবেদন করার প্রধান কারণ হচ্ছে বর্তমান সময়ে রাজ্য থেকে দেশ সর্বোত্তই আমরা দেখতে পাচ্ছি বেকারত্ব। এই বেকারত্ব বেড়ে ওঠার মূল কারণ অতিরিক্ত জনসংখ্যা, হয়তো অনেকেই আমার সঙ্গে একমত হবে না আবার অনেকে আমার এই আপনার সঙ্গে একমত হবেন । কেউ কেউ হয়তো বলে উঠবেন জনসংখ্যা একটি দেশকে এগিয়ে যেতে সাহায্য করে, কেউ কেউ বলবেন অতিরিক্ত জনসংখ্যা দেশের কাছে রাজ্যের কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। বর্তমান সময়ে আমাদের দেশের কাছেও এই অতিরিক্ত জনসংখ্যা বৃদ্ধি একটি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। একটি সমীক্ষায় বলা হয়েছে ২০২৪ এ মধ্যে ভারত জনসংখ্যা নিরিখে প্রথম স্থান অর্জন করবে।

তাই আমাদের এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরবো বর্তমান সময়ে বিশ্বের কোন দশটি দেশ জনসংখ্যা নিরিখে এগিয়ে রয়েছে।

চীন:- ∆জনসংখ্যা:-১,৪৩,৩৭,৮৩,৬৮৬(১ জুলাই ২০১৯)

ভারত:-∆জনসংখ্যা:-১,৩৬,৬৪,১৭,৭৫৪(১ জুলাই ২০১৯)

ইউরোপীয় ইউনিয়ন:-∆জনসংখ্যা:-৫১,২৪,৯৭,৮৭৭(১ জুলাই ২০১৯)

যুক্তরাষ্ট্র:-∆জনসংখ্যা:-৩২,৯০,৬৪,৯১৭(১ জুলাই ২০১৯)

ইন্দোনেশিয়া:-∆জনসংখ্যা:-২৭,০৬,২৫,৫৬৮(১ জুলাই ২০১৯)

পাকিস্তান:-∆জনসংখ্যা:-২১,৬৫,৬৫,৩১৮(১ জুলাই ২০১৯)।