অবতক খবর,২৮ ফেব্রুয়ারি: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি, ইউক্রেনে যুদ্ধের মধ্যে আটকে থাকা ভারতীয়দের নিরাপদে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা নিয়ে রবিবার রাতে এক উচ্চ পর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । এই বৈঠকে প্রধানমন্ত্রী ছাড়াও ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, বিদেশসচিব হর্ষবর্ধন শ্রীংলা। এছাড়া বিদেশমন্ত্রকের আধিকারিকরাও এই বৈঠকে ছিলেন।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে দেশবাসীকে ফিরিয়ে আনার কর্মসূচিকে ‘অপারেশন গঙ্গা’ নাম দিয়েছে কেন্দ্রীয় সরকার। রবিবার দিল্লিতে ফেরে এয়ার ইন্ডিয়ার আরও একটি বিশেষ বিমান। ইউক্রেনের আকাশসীমা বন্ধ থাকায় প্রতিবেশী দেশগুলির মাধ্যমে ভারতীয়দের দেশে ফেরানোর চেষ্টা চলছে। ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য একটি ট্যুইটার হ্যান্ড, ২৪ ঘণ্টার কন্ট্রোল সেন্টার, হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

রাশিয়া ও ইউক্রেন নিয়ে এখনও ভারসাম্য বজায় রেখে চলেছে মোদি সরকার। তবে আগামীদিনে দুই দেশকে নিয়ে কূটনৈতিক রূপরেখা কী হবে, সেটা নিয়েও এই বৈঠকে আলোচনা হয় বলে সূত্রের খবর।

এদিকে, ভয়ঙ্কর এই পরিস্থিতির মধ্যেও আশার কথা হল, প্রথমে আপত্তি জানিয়েও, পরে প্রতিবেশী দেশ বেলারুশে রাশিয়ার প্রতিনিধিদের সঙ্গে আলোচনার টেবলে বসার বিষয়ে সম্মতি জানিয়েছে ইউক্রেন সরকার।

তবে যুদ্ধ যতক্ষণ না থামছে নিশ্চিন্তে থাকতে পারছে না ভারতও। কারণ এখনও সে দেশে আটকে রয়েছেন এদেশের হাজার হাজার ডাক্তারি পড়ুয়া। যাঁদের মধ্যে একজন রায়দিঘির অর্কপ্রভ বৈদ্য। অর্কপ্রভর মতো ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরাতে যাতে সুবিধা হয়, তার জন্য তাঁদের বিনা ভিসায় প্রবেশের অনুমতি দিয়েছে পোল্যান্ড।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। আন্তর্জাতিক মঞ্চে ভারতের কাছে কূটনৈতিক ও রাজনৈতিক সহায়তা চেয়েছেন জেলেনস্কি। তবে কেন্দ্রীয় সরকার এখনও এই যুদ্ধে কোনও পক্ষ নেয়নি। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে ভারত, চিন ও সংযুক্ত আরব আমিরশাহি ভোটদান থেকে বিরত থাকে