অবতক খবর: ভারতীয় সেনায় পাক নাগরিকদের নিয়োগ তদন্তে বিস্ফোরক রিপোর্ট পেশ সিবিআই’র। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার রিপোর্টে বলা হয়েছে, জাল নথি দিয়ে উত্তরপূর্ব ভারত-সহ অন্য রাজ্য থেকে সেনাবাহিনীতে নিয়োগ হচ্ছে।

রিপোর্টে বলা হয়েছে, এসডিও আধিকারিকরা পাক নাগরিকদের হাতে ভুয়ো সার্টিফিকেট তুলে দিচ্ছেন বলেই জানিয়েছে সিবিআই। আপাতত আধাসামরিক বাহিনীতে এমন নিয়োগের প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। প্রসঙ্গত, গত সোমবারই কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, পাক নাগরিকদের নিয়োগের অভিযোগে তদন্ত শুরু করুক সিবিআই। সেই সঙ্গে এফআইআর দায়েরের অনুমতিও দেওয়া হয়েছে কেন্দ্রীয় এজেন্সিকে।
নির্দেশের দু’দিনের মাথায় তদন্তের প্রাথমিক রিপোর্ট পেশ করেছে সিবিআই। বলা হয়েছে, পাক নাগরিকদের হাতে ভুয়ো ওবিসি সার্টিফিকেট তুলে দিয়েছেন এসডিও আধিকারিক। এছাড়াও পাক নাগরিকদের হাতে পৌঁছেছে ভুয়ো ডমিসাইল সার্টিফিকেট। আপাতত উত্তর পরগনায় এই ভুয়ো নথির প্রমাণ মিলেছে। তদন্তকারীদের মতে, সর্বভারতীয় ক্ষেত্রে এমনকি আন্তর্জাতিক ক্ষেত্রে এই অভিযোগের গুরুতর ভূমিকা আছে।

 

প্রসঙ্গত, বারাকপুরের ক্যাম্পে ভারতীয় সেনাবাহিনীতে কাজ করছেন দুই পাকিস্তানি নাগরিক-এই অভিযোগ তুলে মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশে সিআইডি ও সিবিআই ঘটনার তদন্ত শুরু করে।

গত সোমবারই প্রাথমিক অনুসন্ধানের রিপোর্ট পেশ করে সিবিআই। সেখানেই বলা হয়েছিল, পাক নাগরিকদের ভারতীয় সেনায় নিয়োগের নেপথ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের। তদন্তে নেমেই উত্তর ২৪ পরগনা থেকে এসডিও আধিকারিকের বিষয়ে তথ্য এসেছে সিবিআইয়ের হাতে। তবে অনুমতি থাকা সত্ত্বেও এই মামলায় এখনও পর্যন্ত কোনও এফআইআর দায়ের করেনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তবে আধা সামরিক বাহিনীতে ভুয়ো নিয়োগ হলেও সেনাবাহিনীর ক্ষেত্রে এমন ঘটনার প্রমাণ মেলেনি বলেই জানিয়েছে সিবিআই।