অবতক খবর,৯ ফেব্রুয়ারি: আজ কাঁচরাপাড়া সতীশ নন্দী প্রাইমারি স্কুলে সমসাময়িক পরিস্থিতিতে দেশ জুড়ে যখন ধর্ম বিভাজনের চক্রান্ত চলেছে তখন কাঁচরাপাড়া অঞ্চলের নারীরা সক্রিয় হয়ে প্রচারে নামলেন। তাদের আন্দোলন এনআরসি, এনপিআর এবং সিএএ-এর বিরুদ্ধে। ভয়েজ অফ উইমেনের সদস্যরা সম্মিলিত হয়ে এই উদ্যোগটি গ্রহণ করে।
অন্যতম বহু পরিচিত আলোচিত মানবাধিকার কর্মী অধ্যাপক সুজাতবোধ ভদ্র সেমিনারে বক্তব্য রাখেন। এনআরসি, এনপিআর এবং সিএএ বিষয়ে আমাদের কাছে অজানা বিষয়গুলিকে সুন্দর সহজ সরলভাবে ব্যাখা করেন। তাঁর বক্তব্য শ্রোতারা অত্যন্ত মনোযোগ সহকারে শোনেন এবং হৃদয়ঙ্গম করেন।

শ্রোতারা এই আলোচনা বিষয়টির উপর এতই উৎসুক ছিল যে তাঁরা বিভিন্ন প্রশ্নের মাধ্যমে বক্তার কাছ থেকে সমস্ত বিষয়গুলি জেনে নেন। ‌অর্থাৎ সক্রিয় প্রশ্নোত্তর প্রক্রিয়ার মধ্য দিয়ে আলোচনাটি অত্যন্ত মনোগ্রাহী হয়ে ওঠে।

অধ্যাপক সুজাত ভদ্র বলেন, শুধু সেমিনার-আলোচনা নয়,সক্রিয় উদ্যোগ মাঠে ময়দানে নেমে এর প্রচার জরুরী হয়ে পড়েছে। যখনই আশ্রয় ও জমির লড়াই সেখানে মেয়েদের অত্যন্ত প্রয়োজন এবং ইতিহাসগতভাবে দেখা গেছে জমি এবং আশ্রয়ের লড়াইয়ে মেয়েরা অগ্রণী ভূমিকা নিয়েছে। ‌তেলেঙ্গানা তেভাগা তরাইয়ের আন্দোলনে মেয়েরা যে ভূমিকা গ্রহণ করেছে,তা ঐতিহাসিক। সুতরাং কেবলমাত্র আলোচনার মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবে না। ‌এ নিয়ে সক্রিয় লড়াইয়ে নামতে হবে।