অবতক খবর :: ব্লকের বিডিওর বিরুদ্ধে উদাসীনতার অভিযোগ তুলে আন্দোলনে নামল আদিবাসী সিঙ্গেল অভিযান সহ বিভিন্ন সংগঠন। বুধবার তীর ধনুক ও ধামসা-মাদল বাজিয়ে ইটাহার ব্লকের জয়হাট অঞ্চলের বৈদরা চেকপোস্ট এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন আদিবাসীরা।

সংগঠন নেতৃত্বের অভিযোগ মারনাই পঞ্চায়েতে গোপিবাটি মৌজায় তাদের সংগঠনের সদস্য সরলা কিস্কুর রায়ত সম্পত্তির প্রায় ১০ কাঠা জমি পঞ্চায়েতের স্থানীয় একটি পুকুরের সঙ্গে মিশে গেছে। এমনি ওই পুকুরটি পঞ্চায়েত থেকে গত বছর মাছ ধরার জন্য তাঁকে টেন্ডার দেওয়া হয়েছিল। ফলে মাছ চাষের জন্য সেখানে অর্থ বিনিয়োগ করেছিলেন সরলা কিসকু।

ওই পুকুরটিতে প্রচুর মাছ ছাড়া হয়েছিল। কিন্তু এবছর ২০২০ সেই পুকুরটি তাঁকে টেন্ডার না দিয়ে এবং না জানিয়ে ওই পুকুর থেকে সমস্ত মাছ তুলে নেওয়া হয়েছে। তাঁর জমি ফেরৎ না দিয়ে ও পুকুরের মাছ না দিয়ে অন্য কাউকে টেন্ডার দেওয়া হয়েছে। সমস্যার সমাধান না করে কেন টেন্ডার দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংগঠন নেতৃত্ব।

এই অনৈতিক কাজের বিরুদ্ধে একাধিকবার বিডিওকে ডেপুটেশন দেওয়া হলেও কোন কর্ণপাত করেননি তিনি। বাধ্য হয়েই বুধবার বৈদরা চেকপোস্টে জাতীয় সড়ক অবরোধ করা হয় আদিবাসী সিঙ্গেল অভিযানের পক্ষ থেকে। দাবি মানা না হলে আগামীদিনে বৃহত্তর আন্দোলনের পথে পা বাড়ানো হবে।