অবতক খবর,২০ জানুয়ারি: টেক অফের পরই বিপত্তি। মাঝ আকাশে (Mid Air) মুখোমুখি চলে আসে ২টি বিমান। ৩০০০ ফিট উচ্চতায় যেকোনও মুহূর্তে ঘটে যেতে পারত বড় রকমের বিপদ। সেই অবস্থা থেকে ২ বিমানের মোট ৪২৬ জন যাত্রীকে বাঁচিয়ে নেন এই মানুষটি। বেঙ্গালুরুর কেম্পেগোদা আন্তর্জাতিক বিমানবন্দরের (Kempegowda International Airport Bengaluru) অ্যপ্রোচ রাডার কন্ট্রোলার ৪২ বছরের লোকেন্দ্র সিং।

সেদিন বিপদ আঁচ করতে পেরেই মুহূর্তের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেন তিনি। যার ফলেই মাঝ আকাশে (Mid Air) দুটি বিমানের মুখোমুখি সংঘর্ষ (Collision Averted) এড়ানো সম্ভব হয়। প্রাণে বেঁচে যান ৪২৬ জন যাত্রী। দুটি বিমানই ইন্ডিগো উড়ান (Indigo Flight) ছিল। একটি 6E-455 বেঙ্গালুরু থেকে কলকাতা ফিরছিল। আরেকটি 6E 246 বেঙ্গালুরু থেকে ভুবনেশ্বর ফিরছিল। জানা গিয়েছে, সমান্তরাল দুটি রানওয়ে থেকে একই দিকে পর পর টেক অফ করে উড়ান দুটি। আর তারপরই বিপজ্জনকভাবে একটি অন্যটির কাছে চলে আসে। ঘটনাটি ঘটেছিল ৭ জানুয়ারি।

লোকেন্দ্র সিং জানিয়েছেন, ‘মাঝ আকাশে সংঘর্ষ এড়াতে তত্ক্ষণাত বিমান দুটিকে দিক পাল্টাতে (Diverging Heading) নির্দেশ দিই’। DGCA-র প্রাথমিক রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে। প্রসঙ্গত, বেঙ্গালুরু বিমানবন্দরে  (Bengaluru Airport) দুটি রানওয়ে, উত্তর ও দক্ষিণ। আগে দুটি রানওয়েই ব্যবহার হত। উত্তরের রানওয়ে দিয়ে বিমান উড়ত। আর দক্ষিণের রানওয়েটি দিয়ে বিমান অবতরণ করত। কোন বিমান ল্যান্ড করবে আর কোনটি উড়বে, তার মধ্যে পার্থক্য করতে এটাই ছিল নিয়ম। প্রথা মেনে তাই করা হত।

কিন্তু ৭ তারিখ সকালে একটি বড় ভুল হয়। রিপোর্টে উল্লেখ, সেদিনের শিফ্ট-ইন-চার্জ ঠিক করেন যে, একটা রানওয়ে, উত্তরের রানওয়েই শুধু ব্যবহার করা হবে। টেক অফ ও ল্যান্ডিং, দুয়ের জন্যই। দক্ষিণের রানওয়েটা বন্ধ ছিল। কিন্তু সেটা সাউথ টাওয়ার কন্ট্রোলারকে জানানোও হয়নি। ইতিমধ্যে দক্ষিণ রানওয়েতে কর্তব্যরত এয়ার ট্রাফিক কন্ট্রোলার 6E 455-কে টেক অফের সিগন্যাল দিয়ে দেন। ওদিকে একই সময়ে নর্থ টাওয়ার কন্ট্রোলার না জেনেই 6E 246-কেও টেক অফ সিগন্যাল দেন। যার ফলে দুটি এয়ারবাস-ই মুখোমুখি চলে আসে।

তবে এই ‘Breach Of Separation’ এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়াকে রিপোর্ট করা হয়নি বলেই সূত্রের খবর। প্রসঙ্গত, ‘Breach Of Separation’ তখন হয়, যখন দুটি উড়ান আকাশে ন্যূনতম বাধ্যতামূলক উল্লম্ব বা আনুভূমিক ছাড়ের আকাশসীমা লঙ্ঘন করে ফেলে। ইতিমধ্য়েই এই ঘটনায় কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে DGCA।