নিজস্ব সংবাদদাতা :: অবতক খবর :: ২৬ নভেম্বর :: ইসলামপুর ::    শ্রম আইন না মেনে বেআইনিভাবে শ্রমিকদের কোনো সুযোগ সুবিধা না দিয়ে এবং উপযুক্ত পারিশ্রমিক না দিয়ে কাজ করানোর অভিযোগে আইনি ব্যবস্থা নিতে চলেছে শ্রম দপ্তর। চোপড়া ব্লকের হাপতিয়াগছ এলাকায় এমনই একটি অবৈধ ঘটনার অভিযোগ উঠে এসেছে শ্রম দপ্তরের কাছে। সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চলেছে ওই দপ্তর।

দপ্তরের আধিকারিক শেখ নওশাদ আলী জানান, অবৈধভাবে শ্রম আইন না মেনে এবং তোয়াক্কা না করে ওই কাজ করা হয়েছে। শ্রমিকদের কোন রকম সুযোগ-সুবিধা দেয়নি ওই ঠিকাদারি সংস্থা। ফলে একটা চরম অরাজকতার পরিবেশ তৈরি হয়েছে। তারা সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চলেছেন। উল্লেখ্য সেখানে আঠাশ জন শ্রমিকের কাজ করার কথা দেখানো হয়েছে। কিন্তু কাজ করছে সাতচল্লিশ জন। যারা সঠিক বেতন-ভাতা এবং সুযোগ-সুবিধা কিছুই পাননি। তাই বরাত প্রাপ্ত সংস্থাকে আট দিনের সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে। তার মধ্যে সদুত্তর না পেলে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও তিনি জানিয়েছেন সহকারী লেবার কমিশনার।

মঙ্গলবার ইসলামপুর এসিস্ট্যান্ট লেবার কমিশনারের অফিসে তৃণমূল প্রভাবিত শ্রমিক সংগঠনের ও অ্যাসিস্টেন্ট লেবার কমিশন ও ওই বেসরকারি সংস্থার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয় ইসলামপুর এসিস্ট্যান্ট লেবার কমিশনারের অফিসে। ইসলামপুর মহাকুমার হাপতিয়া গছে সৌর বিদ্যুৎ প্রকল্প রয়েছে। সেই বিদ্যুৎ প্রকল্পের সিকিউরিটি গার্ড সহ একাধিক কাজের বরাত পায় একটি বেসরকারি ঠিকাদারি সংস্থা।

শ্রমিক সংগঠনের পক্ষে শহিদুর রহমান এবং কালু সিং বলেন যে, এই উজাস এনার্জি প্রাইভেট লিমিটেড শ্রমিকদের নূন্যতম বেতন দিচ্ছে না। তাই আমরা এই ত্রিপাক্ষিক বৈঠক করেছি ।আট দিনের সময়সীমা দিয়েছেন অ্যাসিস্ট্যান্ট লেবার কমিশনার। সেই আট দিনের মধ্যে যদি কিছু না হয় আমরা বৃহত্তর আন্দোলনে যেতে বাধ্য হব।

উজাস এনেরজি পক্ষ থেকে সৈকত মন্ডল বলেন ,আমরা আজকে ত্রিপাক্ষিক মিটিংয়ে এসেছি ।আমরা এ বিষয়গুলি নিয়ে আমাদের উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে সমস্ত বিষয়ে জানাবো এবং সমস্যা সমাধানে চেষ্টা করা হবে।