অবতক খবর, হুগলি: বুধবার  বিদ্যার দেবী মা সরস্বতীর বন্দনায় মেতে উঠেছে গোটা বঙ্গবাসী।তাই প্রায়ই বাড়িতে চলছে বানী বন্দনা।প্রত্যেক বারই বেশিরভাগ বাড়ির পুজো ভোরে করতে দেখা যায়।কিন্তু এবারে আর ভোরে পুজো করতে পারেনি অনেকেই। কারন তিথি মতে সাড়ে আটটার পর পঞ্চমী পড়েছে  এবং পঞ্জিকা মতে বুধ ও বৃহস্পতি দুই দিনই পুজো করা যাবে।যদিও আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বুধবারের ভোরে ছিটে ফোঁটা বৃষ্টি হলেও বেলায় বৃষ্টি হয়নি।তাই পুজো মায়ের হয়েছে নির্ভিগ্নেই।

তবে বেশির ভাগ যায়গায় বুধবার পুজো হয়ে গিয়েছে। জেলায় বেশ কয়েকটি নামকরা পুজোর মধ্যে চুঁচুড়ায় মন্ডল বাড়ির সরস্বতী পুজো ধুমধাম করে হয়ে গেল, এবারো ২৯তম এই পুজো নিষ্ঠা সহকারে বৈদিক মন্ত্রপাঠ ও হোম যজ্ঞের মধ্যে দিয়ে করা হলো।সর্ব কনিষ্ঠ সদস্যের হাতে খড়িও দেওয়া হয় বাগ দেবী বন্দনায় এদিন মন্ডল বাড়িতে আট  থেকে আশি  প্রসাদ দেওয়া হয় সকলকেই। এদিকে সরস্বতী পুজোতেই লাগলো রাজনীতির ছোঁয়া।রিষড়ায় একটি পুজোতে মণ্ডপের সামনে অনেককেই নো এনআরসি , নো সিএএ পোস্টার হাতে দেখা গেলো। এমনকি নো এন  আরসি, নো সিএএ  মন্ত্র উচ্চারণ করতে দেখা গেলো ঠাকুর মশাইকে।

অন্য দিকে বেশ কিছু পুজোতে সেভ ড্রাইভ থেকে শুরু করে তামাক বিরোধী সহ মানব জীবনে ইন্টারনটের প্রভাব এর মতো নানা রকমের সমাজ সচেতনতা মুলক থিম করতে দেখা।সব মিলিয়ে বৃষ্টির ভ্রুকুটি উপেক্ষা করে সরস্বতী বন্দনায় মেতে বঙ্গবাসী।