অবতক খবর,৫ জানুয়ারি : বন্দে ভারত নিয়ে রাজ্যের নিন্দায় মত্ত বাংলার বিজেপি আচমকাই বেসামাল। বন্দে ভারত এক্সপ্রেসে পাথর ছোড়ার ঘটনাটি বিহারের মাটিতে হয়েছে জানা মাত্রই সুর বদলালেন রাজ্যের বিজেপি নেতারা। এর আগে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেছিলেন, বাংলা ভাল কিছু পাওয়ার যোগ্য নয়। বৃহস্পতিবার সেই বিজেপিরই সর্বভারতীয় সহ-সভাপতি তথা বাংলার নেতা দিলীপ ঘোষ বললেন, ‘‘বিহার থেকে এমন ঘটনা ঘটেছে তা জানব কী করে?’’

বন্দে ভারতে পাথর ছোড়ার ঘটনায় বৃহস্পতিবারই প্রকাশ্যে এসেছে একটি নতুন তথ্য। যা জানিয়েছে খোদ রেল কর্তৃপক্ষ। পূর্বরেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, বন্দে ভারতে পাথর ছোড়ার বিষয়ে তাঁদের হাতে কিছু তথ্য হাতে এসেছে। ট্রেনে লাগানো সিসি ক্যামেরায় দেখা গিয়েছে, বন্দে ভারতে যখন পাথর ছোড়া হয়েছে তখন সেটি যাচ্ছিল বিহারের মধ্যে দিয়ে। এমনকি, ট্রেনের পাশে বেশ কয়েক জনকে দাঁড়িয়েও থাকতে দেখা যায়। একলব্য জানান, তাঁরা প্রাথমিক ভাবে খোঁজ নিয়ে জেনেছেন, ওই এলাকাটি বিহারে। ফলে বাংলা থেকে বন্দে ভারতে পাথর ছোড়া হয়নি বলেই মনে হচ্ছে।

জানা যাচ্ছে, ইতিমধ্যেই যারা পাথর ছুড়েছে, সিসিটিভি ফুটেজ দেখে তাদেরকে চিহ্নিত করেছে রেল। তাদের দ্রুত গ্রেফতার করে উপযুক্ত পদক্ষেপ করা হবে বলেও রেলের তরফে জানানো হয়েছে।
মূলত যাত্রী নিরাপত্তার কথা ভেবেই কড়া পদক্ষেপ করতে তৎপর রেল। তবে ইট ছোড়ার ঘটনায় যাত্রীরা যাতে কোনওভাবেই উদ্বিগ্ন না হয়ে পড়েন, তার জন্য রেলের তরফে আশ্বস্তও করা হয়েছে।