অবতক খবর,২২ জুলাই,বাঁকুড়া :- নার্সিংহোমের রান্নাঘরে আগুন লাগার ঘটনায় চাঞ্চল্য ছড়াল বাঁকুড়ার বিষ্ণুপুরে। রীতিমতো এই ঘটনাকে কেন্দ্র করে হাসপাতাল চত্বর এবং এলাকার সাধারণ মানুষের মধ্যে ব্যাপক চাঞ্চল্যকর পরিস্থিতি তৈরি হয় । আতঙ্কে ওই নার্সিংহোমে ভর্তি থাকা রোগী ও রোগীর পরিজনেরা তড়িঘড়ি নার্সিংহোম ছেড়ে বেরিয়ে আসেন রাস্তায়। আতঙ্কে নার্সিংহোমের তিনতলার কার্নিস থেকে ঝাঁপ দেন এক মহিলা কর্মী। যদিও নার্সিংহোমের এক কর্মী নিচে দাঁড়িয়ে ওই মহিলাকে কার্যত লুফে নেন।

বিষ্ণুপুর শহরের রবীন্দ্র স্ট্যাচু লাগোয়া ওই নার্সিংহোম সূত্রে জানা গেছে , এদিন বেলা ন’টা নাগাদ নার্সিংহোমে ভর্তি থাকা রোগী ও কর্মীদের জন্য রান্নাবান্নার কাজ চলছিল। আচমকাই রান্নার গ্যাস লিক করে আগুন ধরে যায় হাসপাতালে তিন তলায় থাকা ওই রান্নাঘরে। নার্সিংহোমে আগুন লেগেছে খবর ছড়িয়ে পড়তেই ভর্তি থাকা রোগী ও রোগীর পরিজনরা পড়িমড়ি করে নিচে নেমে আসেন। রীতিমতো রোগী ও রোগীর আত্মীয় এবং হাসপাতালে কর্মরত স্টাফদের মধ্যে আতঙ্ক তৈরি হয় । আগুন লাগার সময় নার্সিংহোমের এক মহিলা রাঁধুনি তিনতলার শৌচালয়ে গিয়েছিলেন। শৌচালয় থেকে বেরোতেই তিনি দেখেন পার্শ্ববর্তী রান্নাঘর দাউদাউ করে আগুন জ্বলছে।

সিঁড়ি দিয়ে নামতে গেলে তাঁকে ওই রান্নাঘর পেরিয়ে যেতে হবে। সেক্ষেত্রে অগ্নিদগ্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। এই আশঙ্কায় ওই মহিলা রাঁধুনি তিনতলার কার্নিস ধরে ঝুলতে থাকেন। মহিলাকে বিপজ্জনক ভাবে ঝুলতে দেখে নার্সিংহোম কর্মীদের কয়েকজন নিচে দাঁড়িয়ে পড়েন। এরপর মহিলা ঝাঁপ দিলে তাঁকে কার্যত লুফে নেন নার্সিংহোমের এক কর্মী। ফলে ওই মহিলার তেমন আঘাত লাগেনি।

তবে রান্নার গ্যাস থেকে নাকি এর পেছনে রয়েছে অন্য কোন রহস্য ঠিক কিভাবে আগুন লাগলো ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে । এদিকে রান্নাঘরে আগুন লাগার ঘটনা জানাজানি হতেই তৎপর হন নার্সিংহোমের কর্মীরা। নার্সিংহোমের নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থাকে কাজে লাগিয়ে চেষ্টা হয় আগুন নিয়ন্ত্রণের। খবর দেওয়া হয় দমকলেও।

তবে নার্সিংহোম সূত্রের খবর দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছানোর আগেই আগুন নিয়ন্ত্রণে আসে। কীভাবে ওই নার্সিংহোমে আগুন লাগল, আগুন কতটা ভয়াবহ ছিল, নার্সিংহোমের নিজস্ব অগ্নি নির্বাপন ব্যবস্থা কেমন রয়েছে, কী পরিস্থিতিতে ওই মহিলা কর্মী তিনতলার কার্নিস থেকে ঝাঁপ দিয়েছিলেন তা জানতে বিষ্ণুপুর থানার পুলিশ ওই নার্সিংহোমে যায় এমনকি ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন বাঁকুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার গ্রামীন গণেশ বিশ্বাস ওসি ফায়ার বিষ্ণুপুর ।

এরপর বিষ্ণুপুরের ওই বেসরকারী হাসপাতালের আগুন লাগার ঘটনায় বেশ কিছু গাফিলতির হদিশ পায় দমকল। দমকলের দাবি উপযুক্ত পরিকাঠামো নেই হাসপাতালের মধ্যে। হাসপাতালের বিরুদ্ধে নেওয়া হতে পারে আইনমূলক ব্যবস্থা ইঙ্গিত দমকলের।