অবতক খবর,১২ নভেম্বর: প্রতিবারের মতো এবছরও বিশ্ব সেবাশ্রম সঙ্ঘে শ্রীশ্রী জগদ্ধাত্রী পূজা অনুষ্ঠিত হচ্ছে। বিশ্ব সেবাশ্রম সঙ্ঘ প্রতিষ্ঠাতা শ্রীসমীরেশ্বর ব্রহ্মচারী নিজের হাতেই মা জগদ্ধাত্রীর অপরূপ মূর্তি নির্মাণ করেন। প্রদীপ প্রজ্জ্বলন করে শ্রীসমীরেশ্বরের হাতে নির্মিত দেবী মূর্তির শুভ উদ্বোধন করেন স্থানীয় বিধায়িকা তথা পশ্চিমবঙ্গ সরকারের অর্থ, স্বাস্থ্য, ভূমিসংস্কার প্রতিমন্ত্রী এবং পৌরনগর উন্নয়নের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। উপস্থিত ছিলেন নিউ ব্যারাকপুর পৌরসভার মুখ্য প্রশাসক প্রবীর সাহাও।

শুদ্ধতা ও সাত্ত্বিকতার সঙ্গে শাস্ত্রীয় নিয়মে কীভাবে মায়ের পূজা করা উচিত বিশ্ব সেবাশ্রম সঙ্ঘ-র পূজা চোখে আঙ্গুল দিয়ে তা দেখিয়ে দেয়। প্রতিষ্ঠাতা শ্রীসমীরেশ্বর ব্রহ্মচারী এই উদ্দেশ্য নিয়েই পূজা করেন যেখানে শাস্ত্রীয় উপকরণ এবং মায়ের প্রতি ভক্তি ও শ্রদ্ধা নিবেদনে যেন কোনও খামতি না থাকে। পূজার প্রস্তুতি থাকে এখানে বছরভর। জগদ্ধাত্রী পূজায় প্রয়োজনীয় সমস্ত বিরল দুঃষ্প্রাপ্য উপকরণ নিবেদিত হয় মায়ের উদ্দেশ্যে। পূজায় লাগে সপ্ত-নদীর জল। সাত নদ-নদীগুলি হল—গঙ্গা, যমুনা, গোদাবরী, সরস্বতী, নর্দমা, সিন্ধু, কাবেরী। বিশ্ব সেবাশ্রম সঙ্ঘ-র প্রতিষ্ঠাতা শ্রীসমীরেশ্বর ব্রহ্মচারী-র কাছে জানা গেল এখানের পূজায় এই সাত নদীর জলই ব্যবহার করা হয়।

মায়ের মহাস্নানে দরকার হয় হয় ১৫ প্রকার মাটি। যেমন – দেবদ্বার মৃত্তিকা (দেবতা-মন্দিরের মাটি), অশ্বদন্ত মৃত্তিকা (ঘোড়া যে ঘাস খাবে সেখানের মাটি), গজদন্ত মৃত্তিকা (হাতির দাঁতের মাটি), বরাহ দন্ত মৃত্তিকা (শূকরের দাঁতের মাটি), বস্মিক মৃত্তিকা (উঁই পোঁকার বাসার মাটি), রাস্তার চারমাথার মাটি, বৃষ শিং মৃত্তিকা (ষাঁড়ের শিংয়ের মাথার মাটি), রাজদ্বার মৃত্তিকা (রাজবাড়ির মাটি), নদীর উভয় কুলের মৃত্তিকা, কুশমূলের মৃত্তিকা, সরোবর মৃত্তিকা, গঙ্গা মৃত্তিকা, বেশ্যাদ্বার মৃত্তিকা, পর্বত শিখরের মৃত্তিকা, যজ্ঞশালার মৃত্তিকা।

শুধু তাই নয় পূজায় মহাস্নানের জন্য প্রয়োজন বিভিন্ন প্রকার জলও। যেমন— আকাশগঙ্গা মন্দাকিনী নদীর জল, সরস্বতী নদীর জল, সহস্রধারার জল, চন্দন জল, শিশিরের জল, বৃষ্টির জল, মিষ্টি জল, পুকুরের জল। অষ্টকলসীর স্নানের জলে লাগে সাত সমুদ্রের জল, আকাশগঙ্গা মন্দাকিনীর, ঝরনার জল, সোনার জল, রূপার জল, পদ্মরেণুর জল, চন্দনবাসিত নদীর জল, সর্বতীর্থের জল। শ্রীসমীরেশ্বর ব্রহ্মচারী জানালেন আশ্রমের সংগ্রহশালায় প্রতিটি মাটি ও জলই সংগ্রহে আছে এবং মায়ের পূজার তা ব্যবহৃত হয়।