অবতক খবর,৫ জুনঃ বিশ্ব পরিবেশ দিবস প্রতি বছর ৫ জুন বিশ্বব্যাপী রাজনৈতিক কর্মোদ্যোগ আর জনসচেতনতার মাধ্যমে পরিবেশ সচেতনতার লক্ষ্যে পালিত দিবস। এই দিনটিতেই জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স  শুরু হয়েছিল। এই কনফারেন্স হয়েছিল ১৯৭২ খ্রিষ্টাব্দের ৫ থেকে ১৬ জুন অবধি। এই কনফারেন্স ঐ বছরই চালু করেছিল জাতিসংঘের সাধারণ সভা। তখন থেকেই প্রতি বৎসর এই দিবস পালিত হয়ে আসছে।দিবসটি প্রথম পালিত হয় ১৯৭৪ খ্রিষ্টাব্দে। প্রতি বছরই দিবসটি আলাদা আলাদা শহরে, আলাদা আলাদা প্রতিপাদ্য বিষয় নিয়ে পালিত হয়। ২০১৮ সালে প্লাস্টিক-দূষণ বন্ধের আহ্বানে ‘বিট প্লাস্টিক পলিউশন’ প্রতিপাদ্য নিয়ে সারাবিশ্বে দিবসটি পালিত হবে।উত্তর গোলার্ধে দিবসটি বসন্তে, আর দক্ষিণ গোলার্ধে দিবসটি শরতে পালিত হয়।

প্রাকৃতিক ভারসাম্য ঠিকমতো বজায় রেখে মানুষ যাতে এই পৃথিবীর বুকে অন্যান্য সমস্ত জীবের সাথে একাত্ম হয়ে এক সুন্দর পরিবেশে বেঁচে থাকে সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করাই বিশ্ব পরিবেশ দিবসের উদ্দেশ্য।আর তাই আজ বিশ্ব পরিবেশ পরিবেশ দিবস উপলক্ষে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ফারাক্কা-শাখার পক্ষ থেকে জাফরগঞ্জ বাজারে সাধারণ মানুষকে গাছ বিলি করা হলো এবং উদয় শিশু শিক্ষা নিকেতনে ছোট ছোট ছাত্রছাত্রীদের নিয়ে গাছ লাগানো হলো কর্মসূচি পালন করা হয় ।

এদিনের এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিজ্ঞান মঞ্চের ফারাক্কা শাখার সম্পাদক কমল মিশ্র, সভাপতি বিশ্বজিৎ হালদার, হিমাংশ শেকর সাহা, হাজিকুল ইসলাম, নাজিম হোসেন সহ স্কুলের অন্যান্য শিক্ষিকা ও ছাত্রছাত্রীগণ।