বিনা খরচে বন্ধ্যত্বের চিকিৎসা পিজিতে

অবতক খবর,১৫ নভেম্বর: নিঃসন্তান দম্পতিদের মনের দুঃখ ঘোচাতে এবারে এগিয়ে এল রাজ্য সরকার । দেখা গেছে অনেক সময় বিশাল খরচ বন্ধ্যত্ব (Infertility) নিবারণের পথে কাঁটা হয়ে দাঁড়ায়। বিশেষ করে গরিব, নিম্নবিত্ত এবং মধ্যবিত্ত শুধু এই কারণেই উপযুক্ত চিকিৎসা চালিয়ে যেতে পারেন না শেষ পর্যন্ত। ঠিক এই জায়গাটাতেই পাশে এসে দাঁড়াচ্ছে স্বাস্থ্য দফতর । সম্পূর্ণ বিনা খরচে পিজি হাসপাতালে বন্ধ্যত্ব চিকিৎসার ব্যবস্থা হচ্ছে। খোলা হচ্ছে উৎকর্ষ কেন্দ্র। সবকিছু ঠিকঠাক থাকলে কাজ শুরু হয়ে যাবে একেবারে নতুন বছরের গোড়াতেই।

হাসপাতালের স্ত্রীরোগ এবং প্রসূতি বিভাগ সূত্রে জানা গেছে, এখানে বন্ধ্যত্বের চিকিৎসা হবে মূলত অ্যাসিস্টেড রিপ্রোডাকটিভ টেকনোলজিরমাধ্যমে। ইনভেট্রো ফার্টিলাইজেশন (Invitro Fertilization) বা আইভিএফের পাশাপাশি প্রয়োগ করা হবে ইন্ট্রাসাইটোপ্লাজমাটিক স্পার্ম ইঞ্জেকশন। এর বাইরেও সাহায্য নেওয়া হবে অন্যান্য অত্যাধুনিক চিকিৎসা পদ্ধতির। কিন্তু এর জন্য তো জরুরি চিকিৎসক, নার্স এবং টেকনোলজিস্টদের অত্যাধুনিক প্রশিক্ষণও। এই কাজে এগিয়ে আসছেন বিশিষ্ট বন্ধ্যত্ব চিকিৎসক ডাঃ সুদর্শন ঘোষ। ই-টেন্ডারের মাধ্যমে এই কাজের দায়িত্ব পেয়েছে তাঁর প্রতিষ্ঠান। যৌথ উদ্যোগ। পিপিপি মডেলে পিজির (SSKM Hospital) সঙ্গে কাজ করবেন তাঁরা। ৩ বছরের চুক্তি।

সংশ্লিষ্ট ডাক্তার, নার্স এবং টেকনোলজিস্টদের প্রশিক্ষণ দেবেন এই প্রতিষ্ঠানের পেশাদাররা। বিস্তারিতভাবে বোঝাবেন অত্যাধুনিক পদ্ধতি এবং তার উপযোগিতা। ৩ বছর এভাবে চলার পরে একেবারে নিজস্ব স্টাইলে এককভাবে এই চিকিৎসা চালাবেন পিজির বিশেষজ্ঞ ডাক্তার, নার্স এবং টেকনোলজিস্টদের প্রশিক্ষিত টিমই। নিঃসন্তান দম্পতিদের মুখে হাসি ফোটাতে এই উৎকর্ষ কেন্দ্র শুধুমাত্র বন্ধ্যত্বের চিকিৎসাই করবে না, বন্ধ্যত্ব নিবারণে কী কী আগাম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া যায়, তা নিয়ে গণচেতনাও গড়ে তুলবেন ডাক্তার-নার্সরা। প্রয়োজনে কাউন্সেলিং করবেন নবদম্পতিদের।