অবতক খবর,২৭ জুনঃ বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC) চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দিলেন মুকুল রায়। সোমবার ইমেল মারফত ইস্তফাপত্র পাঠিয়ে দিয়েছেন মুকুলবাবু। নিজে থেকেই এই ইস্তফা দিয়েছেন বলে খবর।

মুকুলকে পিএসি কমিটির চেয়ারম্যান করা নিয়ে গত বছর জুলাই মাস থেকে বিজেপির সঙ্গে শাসকদল ও স্পিকারের সংঘাত চলছিল।

সেই সংঘাত বিধানসভার গণ্ডি পেরিয়ে হাইকোর্ট, সুপ্রিম কোর্টও ঘুরে এসেছে। তারপর এদিন মুকুল রায় ইস্তফা দিলেন পিএসি কমিটির চেয়ারম্যান পদ থেকে।

গত শুক্রবারই বিধানসভায় প্রস্তাব পাশ হয়েছিল

পিএসি চেয়ারম্যান হিসেবে মুকুল রায়ের মেয়াদ বাড়ান হবে। কিন্তু দেখা গেল সোমবারই ওই পদ ছেড়ে দিলেন কৃষ্ণনগর উত্তরের বিধায়ক।

গত বছর জুলাই মাস থেকে বিধানসভার যে কমিটি নিয়ে সবচেয়ে বেশি বিতর্ক হয়েছে তা হল পাবলিক অ্যাকাউন্টস কমিটি। রেওয়াজ হচ্ছে, পিএসির চেয়ারম্যান হন বিরোধী দলের কেউ। কিন্তু মুকুল রায় গত বছর জুন মাসে বিজেপি থেকে তৃণমূলে যোগ দিয়েছিলেন বলে গেরুয়ায় শিবির তাঁর নামে আপত্তি জানায়। এ নিয়ে তো বটেই, দলত্যাগ বিরোধী আইনে মুকুল রায়ের বিধায়ক পদ খারিজ করা নিয়েও বিজেপি আদালতে গিয়েছিল। যদিও সেই মামলা হাইকোর্ট, সুপ্রিম কোর্ট ঘুরে দু’বার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে এসেছিল। তিনি দীর্ঘ শুনানির পর দু’বারই জানান, মুকুল রায় যে দল বদল করেছেন তার প্রমাণ নেই। অর্থাত্‍, মুকুলবাবু কৃষ্ণনগর উত্তরের বিজেপিরই বিধায়ক। সেই তিনিই এদিন ইস্তফা দিলেন পিএসি থেকে।

এখন দেখার মুকুল রায়ের ইস্তফা স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় গ্রহণ করেন কিনা। করলে পরবর্তী পিএসি চেয়ারম্যান কে হন সেদিকেও নজর থাকবে রাজনৈতিক মহলের।