অবতক খবর,৫ জুন: বাল্যবিবাহ ও নারী পাচার রোধে হরিণঘাটা ব্লক প্রশাসন কিছুদিন আগেই আদৃতা নামে একটি কর্মসূচির পরিকল্পনা করে। শনিবার সেই কর্মসূচির শুভ উদ্বোধন হলো হরিণঘাটা মহাবিদ্যালয়ের সভা কক্ষে। আদৃতা এবং হরিণঘাটা ব্লক কন্যাশ্রী ক্লাব উর্মি মুখরে উদ্বোধন করা হয়। হরিণঘাটা বিডিও সমষ্টি উন্নয়ন আধিকারিক ডক্টর অনির্বাণ মজুমদার বলেন, নদীয়া জেলায় প্রায় 43 শতাংশ মেয়েদের 18 বছর বয়সে বিয়ে হয়ে যাচ্ছে এবং প্রায় 17 শতাংশ মেয়েদের 18 বছর বিয়ে হয়ে গেলে তারা মা হয়ে যাচ্ছে খুব তাড়াতাড়ি। তাই হরিণঘাটার কোন অংশে ব্যতিক্রম নয় কিছু ক্ষেত্রে 15 থেকে 18 বছর বয়সী মেয়েদের মধ্যে প্রায় 17 শতাংশ অ্যানিমিয়া রোগে ভুগছে।

আমরা আদৃতা কর্মসূচির মাধ্যমে হরিণঘাটার সাধারণ মানুষের ও সমাজকে একটি বার্তা দিতে চাই যাতে সমাজে বাল্যবিবাহ রোধ করা যায়। করোনাকালে অন্যান্য জায়গার মতো হরিণঘাটা ব্লকের বিভিন্ন পঞ্চায়েত এলাকায় গুলিতে নাবালিকার বিয়ে বেড়ে গিয়েছে অনেকটাই। প্রশাসনের কাছে সেগুলি খবর এসেছে, সেগুলি বন্ধ করা হয়েছে সর্বক্ষেত্রে। এখনো অনেক ক্ষেত্রেই বহু নাবালিকার বিয়ে হয়ে যাচ্ছে, তাদের খবর পাওয়া যাচ্ছে না। শুধু তাই নয়,নাবালিকার বিয়ে বাড়তে থাকায় স্কুল ছুটের সংখ্যাও বেড়েছে দ্বিগুণ।

সেই কারণে তাই এবার হরিণঘাটা ব্লক রাজ্য গ্রাম উন্নয়ন দপ্তরের বি আর আম্বেদকর ইনস্টিটিউট অফ পঞ্চায়েত এন্ড ফোরাল ডেভলপমেন্ট এবং দুটি স্বেচ্ছাসেবী সংস্থার যৌথ উদ্যোগে আগামী দু’বছরের জন্য আদৃতা নামে কর্মসূচি নেওয়া হয়েছে। এর মাধ্যমে হরিণঘাটা্য গ্রাম ও শহরের বিভিন্ন স্কুলে পঞ্চায়েত এলাকাগুলিতে সচেতন মূলক বার্তা কর্মসূচি নেওয়া হবে, পাশাপাশি নাবালিকা মেয়েদেরকে বিভিন্ন সমস্যার সমাধানে কথা এখানে জানাতে পারবেন এবং তা সমাধানের চেষ্টা করা হবে এই দুটি কর্মসূচির মাধ্যমে।