অবতক খবর, সংবাদদাতা : রাজ্য সরকার দরিদ্র মহিলাদের স্বনির্ভর করতে বিভিন্ন সময় ঋন দান করে থাকে। এবার বালুরঘাট পৌরসভার অধীনে যে দরিদ্র মহিলারা স্বনির্ভর দল গড়েছেন তাদেরও ঋন দান করবে রাজ্য সরকার। সেই ঋনের টাকা তারা কিভাবে খরচ করবেন, কিংবা কি করে খরচ করলে তারা প্রতারিত হবেন না অথবা কি কি ভাবে সেই ঋনের অর্থ খরচ করলে বেশী পরিমান তারা লাভবান হবেন সেই সমস্ত বিষয় বালুরঘাট পৌরসভার অধীনস্ত স্বনির্ভর দলের সদস্যদের জানাতে বালুরঘাট পৌরসভার উদ্যোগে সুবর্নতট সভাগৃহে তিনদিনের ‘আর্থিক স্বাক্ষরতা শিবির’ অনুষ্ঠিত হল।

জাতীয় নগর জীবিকা মিশনের অধীনে এই শিবিরটি অনুষ্ঠিত হল। বালুরঘাট শহরের দরিদ্র মহিলা আর্থিক স্বাক্ষর করে তুলতে বালুরঘাট পৌরসভার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বালুরঘাট শহরের সাধারন মানুষ থেকে দরিদ্র মহিলারা সকলেই।

SHG নোডাল অফিসার দক্ষিণ দিনাজপুর সেন্ট্রাল কো অপারিটিভ ব্যাঙ্ক অনয় কুন্ডু জানান মহিলাদের আর্থিক সাক্ষরতা দিচ্ছি যাতে তাদের ব্যাংক থেকে লোন পেতে কোনো অসুবিধে না হয়। এছাড়া তারা কি ভাবে ব্যবসা বা কাজ করলে বেশি লাভবান হবেন সেসব বুঝিয়েছি। স্বনির্ভর দলের মহিলা পূর্নিমা দাস জানান অনেক অজানা তথ্য আমরা জানতে পারলাম। এই ধরণের শিবির আরো করলে আমাদের মত গ্রামীণ মহিলারা অনেক উপকৃত হবেন।