অবতক খবর,১৭ আগস্ট: বারাসতের শ্যামা পুজো মানেই থিমের অভিনবত্ব। বারাসাতের শ্যামা পূজো ইতিমধ্যেই রাজ্যের মধ্যে বিশেষ নজর কাড়ে মানুষের। গত বছর কেদারনাথ প্যান্ডেল বানিয়ে জেলার মধ্যে রেকর্ড ভিড়ের সাক্ষী থেকেছে এই পূজা উদ্যোক্তারা। তাই এবার শারদ উৎসব আসার আগেই শ্যামা পূজোর প্রস্তুতি শুরু করে দিল বারাসাতের নবপল্লী অ্যাসোসিয়েশন। বৃহস্পতিবার সকালে খুঁটি পূজার মধ্যে দিয়েই সূচনা হল তার সূচনা।

২০২২ এর শ্যামা পূজোর থিমে উঠে এসেছিল কেদারনাথের মন্দির। যা দেখতে দর্শনার্থীদের সুনামি দেখা গিয়েছিলো বারাসত অ্যাসোসিয়েশনে। শিল্পীর হাতে নিখুঁত কাজ, দেখে রীতিমত অবাক হয়ে গিয়েছেন হাজার হাজার দর্শক। কিছু সময়ের জন্য যেন শ্যামা পূজোর প্যান্ডেলে দাঁড়িয়ে মনে হচ্ছিল যেন কেদারনাথ দর্শন করতে পৌঁছে গিয়েছেন পাহাড়ের চূড়ায়। আর এবছর সেই ধারাকে বজিয়ে রেখেই কেদারনাথ এর মতই থিম বদ্রীনাথ মন্দির। গতবছরের “কেদারনাথ” প্যান্ডেল বানিয়ে সেরার সেরা হয়েছিল বারাসাতের এই নবপল্লী অ্যাসোসিয়েশন। এবছর কালীপুজোয় “বদ্রীনাথ মন্দির” বানিয়ে ফের তাক লাগাতে চাইছেন উদ্যোক্তারা।

বারাসাতের নবপল্লী অ্যাসোসিয়েশন এবারের ৪৫ তম বর্ষের বিশেষ আকর্ষণ তাই বদ্রীনাথ। তবে যে শিল্পী গতবছরের কেদারনাথ মন্ডপ করেছিলেন, সেই পঙ্কজ পালের উপরই এবার ভরসা রেখে দায়িত্ব দেওয়া হয়েছে বদ্রীনাথ মন্দির ফুটিয়ে তোলার। জানা গিয়েছে, এবার প্রতিমাতেও থাকছে বিশেষ আকর্ষণ। থাকছে দশ হাত, দশ মাথা, দশ পা। কারণ মা দশ দিকে সমান ভাবে নজর রেখে চলেছে এবং দশ দিকে শত্রু বিনাশ করছে দশ হাতে। এবছরও দর্শনার্থীদের চাপ থাকবে, প্রশাসনের নির্দেশ অনুযায়ী কোন পাশ থাকছে না এবছরও। প্রশাসন যেভাবে গতবার সামলেছিলো এবারও সেইভাবে এবং ক্লাবের স্বেচ্ছাসেবক দের সহযোগিতায় সামলাবে বলে আশাবাদী পূজা উদ্যোক্তারা। গত বছর ভিড় সামাল দিতে যে সমস্যার সম্মুখীন হতে হয়েছিল তা এ বছর অনেকটাই এড়িয়ে যাওয়া সম্ভব হবে বলে মনে করছেন ক্লাব উদ্যোক্তারা। এবারের এই পুজর বাজেট ৫০ লক্ষ টাকা ধরা হয়েছে, সেটা বাড়তে পারে বলে মত উদ্যোক্তাদের। হাতে আর বাকি মাত্র কয়েক মাস। ধীরে ধীরে সেজে উঠবে শ্যামা পুজোর এবারের আকর্ষণ বদ্রিনাথ মন্দির।