বানারহাটে বাজ পড়ে আহত ২০ জন মহিলা চা শ্রমিক

অবতক খবর,৭ সেপ্টেম্বর,ডুয়ার্স: রোজকার মতন চা পাতা তোলার শেষে ওজন করার সময় হঠাৎ বাজ পড়ে আহত হলেন কর্মরত ২০ জন মহিলা চা শ্রমিক। এই ঘটনার জেরে ব্যাপক চাঞ্চল্য ছড়াল শ্রমিকদের মধ্যে।

ঘটনাটি ঘটেছে বানারহাটের ডায়না চা বাগানে। সোমবার বিকেল চারটে নাগাদ শ্রমিকরা বাগানের ৫১ নং সেকশনে পাতা ওজন করার সময়ে আচমকাই বাজ পড়লে গুরুতর আহত হন ২০ জন শ্রমিক। এদের মধ্যে ২ জন শ্রমিককে বাগানের হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হলেও আঘাত গুরুতর থাকায় ১৮ জন শ্রমিককে মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে জানা গেছে।
বর্তমানে ১৪ জন সেখানেই চিকিৎসাধীন রয়েছেন। জানা গেছে, সোমারি ওরাওঁ এবং মিনা মির্ধার আঘাত গুরুতর।

চা বাগানের মহিলা শ্রমিক মমতা মঙ্গর জানান, “রোজকার মতন এদিনও আমরা বাগান থেকে চা পাতা তুলে ওজন করার জন্য জমায়েত হয়েছিলাম। আর তখনই বৃষ্টি শুরু হয় এবং আচমকা আকাশ ভেঙ্গে বিকট শব্দ করে বাজ পড়ে। মুহুর্তের মধ্যেই দেখি বেশকিছু মহিলা মাটিতে পড়ে ছটপট করছেন। দ্রুত তাদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছুটে আসেন বাগানের ম্যানেজার।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৮ সালে বানারহাট এলাকার পলাশবাড়ি চা বাগানের ৪৯ জন শ্রমিক বাজে জখম হয়েছিল। কয়েক মাস আগেই মেটেলি ব্লকের ইংগু চাবাগানের ৮ জন শ্রমিকও বাজ পরে আহত হয়।
মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালের মেডিকেল সুপার ডাঃ সুরজিৎ সেন জানান, “আমরা আহত সকলকেই পর্যবেক্ষণে রেখেছি”। এদিন ঘটনার পর আহতদের খোঁজখবর নিতে হাসপাতালে ছুটে আসেন বাগানের সিনিয়র ম্যানেজার এস.কে. বব্বল। গুরুতর আহতদের মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেন তিনি। এদিনের ঘটনায় শ্রমিকদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে।