অবতক খবর,মিতালী মাহাতো,অবতক খবর,২ মে,কলকাতা: আজ ২রা মে। বাংলা সাহিত্যের ও চলচ্চিত্র জগতের বহুমুখী প্রতিভার অধিকারী সত্যজিৎ রায়ের ১০১তম জন্ম শতবার্ষিকী। তিনি ছিলেন একাধারে চিত্রশিল্পী,লেখক, নির্দেশক, চলচ্চিত্রকার,চিত্রনাট্যকার,প্রযোজক। তিনি ভারতীয় চলচ্চিত্রকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছেন।

তিনি সকলের কাছে মানিকদা নামেও বিখ্যাত ছিলেন। তিনি নিজের ভাষা ও সংস্কৃতিকে খুবই ভালবাসতেন এবং মর্যাদা দিতেন।সত্যজিত্‍ রায় পরিচালিত ছবিগুলির মধ্যে পথের পাঁচালি চলচ্চিত্রটির নাম অন্যতম।বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে সত্যজিত্‍ রায় পরিচালিত প্রথম সিনেমা এটি। এটি মুক্তি পেয়েছিল ১৯৫৫ সালের ২৬ আগস্ট। সত্যজিত্‍ রায়ের ‘অপুট্রিলজি’ প্রথম ছবি।প্রচুর প্রশংসা কুড়িয়েছিল এই ছবিটি।১৯৫৬ কান ফিল্ম ফেস্টিভ্যালে সিনেমাটি ‘বেস্ট হিউম্যান ডকুমেন্ট’ পুরস্কার লাভ করে।

ভারতীয় সিনেমার জগতে সর্বকালের শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলোর মধ্যে অন্যতম পথের পাঁচালী ‘ন্যাশনাল অ্যাওয়ার্ড ফর বেস্ট ফিচার ফিল্ম’ ছাড়াও একাধিক আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছিল।১৯৫৯ সালে সিনেমাটি মুক্তি পায়। এটি অপু ট্রিলজির শেষ ছবি। অপু ট্রিলজির সিনেমাগুলো যথাক্রমে পথের পাঁচালী, অপরাজিত ও অপুর সংসার। ছবিতেঅবিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায় এবং শর্মিলা ঠাকুর। ছবিটি ১৯৫৯ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। ১৯৬০ সালে ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট পুরস্কার লাভ করে। এরপর তৈরি করা হয় ছোটদের জন্য গুপী গাইন বাঘা বাইন ছবিটি।

যদিও সব বয়সের মানুষের কাছে খুবই প্রিয় ছিল। বলাই বাহুল্য এই ছবির মুল আকর্ষণ রবি ঘোষ এবং তপেন চট্টোপাধ্যায়ের অভিনয়, সত্যজিত রায়ের লেখা ও সুর করা গান, সেই সময়ে স্পেশাল এফেক্ট ব্যবহার করে ভুতেদের নাচ, এবং ভূতের রাজার গান গেয়ে কথা বলা। মুক্তির পর ছবিটি খুবই জনপ্রিয়তা অর্জন করেছিল। ছবিটি ১৯৬৮ সালে শ্রেষ্ঠ পরিচালনা পুরস্কার, ১৯৭০ সালে রাষ্ট্রপতির স্বর্ণ ও রৌপ্যপদক লাভ করে।

সত্যজিত্‍ রায় তাঁর গুপী গাইন বাঘা বাইন মুক্তিৃর ১১ বছর পর হীরক রাজার দেশে ছবিটি তৈরি করেন।হীরকের রাজার ভুমিকায় উত্‍পল দত্ত অনবদ্য। গল্পের সবচরিত্ররাই ছন্দ মিলিয়ে মিলিয়ে কথা বলে। ১৯৮০ সালে ‘ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড ফর বেস্ট মিউজিক ডিরেকশন’ এবং ‘আহা কি আনন্দ আকাশে-বাতাসে’ গানটি ‘ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড ফর বেস্ট লিরিক’ পুরস্কার লাভ করে। এই প্রতিভাবান বাংলাভাষার কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের জন্মজয়ন্তীর দিনে তাঁকে জানাই শ্রদ্ধাঞ্জলি।