বসিরহাটের মানুষকে নাট্য মুখী করতে অভিনব উদ্যোগ

অবতক খবর, উত্তর ২৪ পরগণাঃ    বসিরহাটের মানুষকে নাট্য মুখী করতে অভিনব উদ্যোগ, নাট্যমেলা বসিরহাটের ভ্যাবলা কালীবাড়িতে। চারদিনের বিশেষ নাট্য মেলার মধ্যে কর্মশালার উদ্যোগ নিয়েছে ‘কিংশুক নাট্য সংস্থা’। অষ্টম বর্ষে এই মেলায় চারদিনে আটটি নাটক উপস্থাপনা হবে।

অন্যদিকে কিংশুক নাট্য মেলার সভাপতি পলাশ চক্রবর্তী, সম্পাদক শেখর কুমার দাহ, কোষাধ‍্যক্ষ লাল্টু দাস ও অনুশ্রী মুখার্জিরা জানান, মেলা প্রাঙ্গণে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে নাট্যব্যক্তিত্ব, নাট্য প্রেমীরা হাজির হয়েছেন। বিশেষ করে ছাত্র-ছাত্রীদের ডিজিটাল হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও মোবাইলের থেকে দূরে সরানোর এক নতুন উদ্যোগ। নাটক এর মাঝে নাচ-গান, সংস্কৃতি চর্চার অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। উদ‍্যোক্তারা বাড়ি বাড়ি গিয়ে ছাত্র-ছাত্রীদের নাটকের গুরুত্ব, নাট্য বাস্তবতা জীবন্ত ফুটিয়ে তুলতে সারা বছরই এই সমস্ত কাজ করে চলেছে। তার জন্য সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে বিশেষ নাট‍্য ব্যক্তিদের এনে বিভিন্ন সময় কিংশুক নাট্য সংস্থা প্রশিক্ষণ কর্মশালা করে যাচ্ছেন সারা বছরই।

একদিকে মানুষকে নাট্যমুখী করা, অন্যদিকে বিভিন্ন সামাজিক সচেতনতা মূলক কাজ করে চলেছে এই সংস্থা। গত ২০১৮ সালে তারা নাট্য একাডেমী থেকে সরকারিভাবে অনুদান পেয়েছেন। আরও বেশি করে যদি অনুদান পাওয়া যায় আরো বেশি নাটক মানুষের মনে ঢুকিয়ে দেওয়া, নাটকের বাস্তবতা তাদের এই প্রয়াস চলবে দীর্ঘ থেকে দীর্ঘতর যাতে মানুষ বাস্তবটা বুঝে সামাজিক উন্নয়নে আরো বেশি সচেতন হয় তাই তাদের এই উদ্যোগ। নাট্য মেলা প্রাঙ্গণে বিভিন্ন নাট্য ব্যক্তিত্বের নাটক তথ্যচিত্র আকারে লাগিয়ে দিয়ে আরো বেশি মানুষকে সচেতন করে তোলার মূল উদ্দেশ্য এই মেলার।