অবতক খবর,২২ অক্টোবর: হিন্দু না ওরা মুসলিম ? ওই জিজ্ঞাসে কোন জন ? / কান্ডারী ! বল , ডুবিছে মানুষ , সন্তান মোর মার ” । দুখু মিঞার বাংলায় এখন সাম্প্রদায়িক হিংসার বাতাবরণ মাথা চাড়া দিয়েছে । রাজনীতির সাথে ধর্ম মিলে মিশে রক্তাক্ত করছে পরিবেশকে । ঠাকুর কবি বলেছেন ‘ ধর্মের বেশে মোহ এসে যারে ধরে / অন্ধ সে জন মারে আর শুধু মরে ” । হিংসার বাতাবরণ ক্রমশ বিষ ছড়াচ্ছে বাতাসে । সেই পরিবেশে দাঁড়িয়েই শহর বর্ধমানে তৈরী হল আরো একবার সাম্প্রদায়িক সম্প্রীতির অনন‍্য নজির । এ শহর বারবার সেই ধারা বহন করেছে । আবার ও তা প্রতিষ্ঠিত হল নতুন করে । ৭৫ তম বর্ষের শ‍্যামাপুজোর সূচনা করলেন পাপ্পু আহমেদ বর্ধমানের মেহেদিবাগানে ।

ধুমধাম সহকারে হল শ‍্যামাপুজোর প্রস্তুতিতে খুঁটি পুজো । উপস্থিত হয়েছিলেন বর্ধমান দক্ষিণ বিধানসভার বিধায়ক খোকন দাস । উপস্থিত ছিলেন এলাকার বহু মানুষজন । বিধায়ক জানিয়েছেন , ৭৫ তম বর্ষের এই শ‍্যামা পুজো শহরের সবথেকে বড় পুজো আয়োজন হবে এবার ।

মন্ডপ সজ্জাও সেভাবেই করা হবে । এ শহরে কখনো কোনদিন জাতপাত মাথা চাড়া দেয়নি ‌। কোনদিন দেবেও না । পুজো উদ‍্যোক্তা ইফতিকার আহমেদ ( পাপ্পু আহমেদ ) জানিয়েছেন , হিন্দু মুসলমান কোনো ভেদাভেদ নেই এখানে ।

আমরা যেমন দুর্গা পুজোর আয়োজন করি , তেমনি ছট পুজোর ও আয়োজন করি । প্রতিবছর শ‍্যামা পুজোর ও আয়োজন হয় । মেহেদিবাগানে এবার ৭৫ তম বর্ষের শ‍্যামা পুজোর আয়োজন শুরু হল খুঁটি পুজো করে । বাংলাদেশে যে ঘটনা ঘটেছে তার নিন্দাও করেছেন সকলে ‌।