অবতক খবর, সংবাদদাতা,দক্ষিণ দিনাজপুর :: বন্ধ করে দেওয়া হল কেন্দ্রীয় সরকারের অধিনস্ত দক্ষিণ দিনাজপুর জেলার ৪০ টি শিশু শ্রমিক বিদ্যালয়। পরিবার নিয়ে পথে বসল শিক্ষক অশিক্ষক কর্মীরা। এই বিদ্যালয়গুলি সম্পূর্ণভাবে বন্ধ করে দেওয়ার চক্রান্ত চলছে বলেই দাবি।
জানাগেছে, শিশু শ্রমিকদের পঠন পাঠনের জন্য প্রায় ২২ বছর আগে দক্ষিণ দিনাজপুর জেলায় তৈরি হয় এই বিদ্যালয়। কেন্দ্রীয় সরকারের অধিনস্ত শিশু শ্রমিক এই স্কুলগুলি চালায় এনজিও। একেকটি স্কুলে শিক্ষক অশিক্ষক কর্মী রয়েছেন ৪ জন করে মোট ১৬০ জন। এছাড়া আরো ১৪ জন কর্মী রয়েছেন ভকেশনাল ইন্সট্রাক্টর হিসেবে।

জেলায় এই স্কুলগুলিতে মোট পড়ুয়া রয়েছে এক হাজার আটশোর (১৮০০) বেশি। পেটের দায়ে যে সব শিশুরা কারখানা ও বিভিন্ন দোকানে কাজ করে তাঁদের উদ্ধার করে এই স্কুলগুলিতে নিয়ে গিয়ে শিক্ষাদান করা হয়। মাসিক ৪০০ টাকা করে এই পড়ুয়াদের বৃত্তি প্রদান করে সরকার। যাতে পঠনপাঠনে আগ্রহ থাকে এদের। এই প্রকল্পের টাকা বরাদ্দ হয় কেন্দ্রীয় সরকার থেকে। কিন্তু ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের জানিয়ে দেওয়া হয় স্কুলগুলি আপাতত কয়েকমাস বন্ধ রাখা হচ্ছে বলেই। এতেই দিশেহারা হয়ে পরে শিক্ষক থেকে অশিক্ষক কর্মীরা।