অবতক খবর,৫ জানুয়ারি : গত দুদিন ধরে পরপর ‘বন্দে ভারত এক্সপ্রেসে’ হামলার ঘটনা প্রকাশ্যে এসেছে। হাওড়া-নিউ জলপাইগুড়ি ‘বন্দে ভারত এক্সপ্রেসে’র সেই হামলার ঘটনা নিয়ে এবার মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই পাথর ছোড়ার ঘটনা বিহারের মাটিতে ঘটেছে বলে দাবি করা হয়েছে রেলের তরফে। এবার সেই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী দাবি করলেন, এই ঘটনায় বাংলাকে বদনাম করার চেষ্টা হয়েছে।

বৃহস্পতিবার গঙ্গাসাগর থেকে কলকাতার উদ্দেশে রওনা হওয়ার আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হন মমতা। সেখানেই বন্দে ভারত নিয়ে ভুল প্রচার করায় বিজেপিকে আক্রমণ করেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বলেন, ‘‘বেশ কিছু সংবাদমাধ্যম তিন দিন ধরে বিষয়টি প্রচার করেছে আমাদের বিরুদ্ধে। ফেক নিউজ় দেখিয়েছে। বাংলাকে অসম্মান করার চেষ্টা হয়েছে। তাদের বিরুদ্ধে আইন আইনের পথে চলবে।’’ তিনি আরও বলেন, ‘‘ঘটনাটি বাংলায় ঘটেনি, ঘটেছে বিহারে। বিহারের মানুষের ক্ষোভ থাকতেই পারে। গণতন্ত্রে মানুষের ক্ষোভ থাকতেই পারে। তা বলে বিহারকে অপমান করলে চলবে না। আমি মনে করি তাদেরও পাওয়ার অধিকার রয়েছে। বিহারে বিজেপি নেই বলে তারা পাবে না কেন?’’

তিনি আরও বলেন, ‘‘কেন্দ্র-রাজ্য মিলেমিশে কাজ করবে। তাই আমরা বলতে চাই, কারও একচেটিয়া আধিপত্য নেই। গণতন্ত্রে এটা সবাইকে মনে রাখতে হবে।’’ কিন্তু বন্দে ভারত ট্রেনে পাথর ছোড়ার ঘটনায় প্রকাশ্যে আসতেই বিজেপি নেতারা রাজ্য সরকার ও শাসকদল তৃণমূলের ভুমিকা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছিল। সঙ্গে যে ভাবে নতুন ট্রেনের ওপর হামলা হয়েছে তা নিয়েও কাঠগড়ায় তোলা হয় রাজ্য প্রশাসনকে। ইতিমধ্যেই সিসিটিভি ফুটেজ দেখে যারা পাথর ছুড়েছে তাদের চিহ্নিত করেছে রেল। তাদের দ্রুত গ্রেফতার করে উপযুক্ত পদক্ষেপ করা হবে বলেও রেলের তরফে জানানো হয়েছে।