অবতক খবর,১৪ জুন: রেলযাত্রীদের জন্য সুখবর! প্যাচপ্যাচে গরমে ভীড় ট্রেনে বাদুড়ঝোলা হয়ে তবে পৌঁছানোর বিকল্প পথ খুলতে চলেছে এবার।

চলতি বছরে স্বাধীনতার ৭৫তম বছর পূর্ণ হওয়ার পরেই কেন্দ্রীয় রেলমন্ত্রক সিদ্ধান্ত নিয়েছিলো সারা ভারতে ৮৫টি লোকাল এসি ট্রেন চালানোর। দূরপাল্লার কয়েকটি কম্পার্টমেন্ট বা প্রত্যেকটি কম্পার্টমেন্ট অনুকূল করা হয়েছিল ইতিমধ্যেই । তবে লোকালয়ে ট্রেনের ক্ষেত্রে এই প্রথম, তাও আবার সমস্ত কম্পার্টমেন্টে বাতানুকূল পরিবেশ। বেশ কয়েকটি রাজ্যে লোকাল ট্রেনে খুব বেশি ভীড় না হলেও, পশ্চিমবঙ্গ,বিহার,উত্তর প্রদেশ এই ধরনের বেশকিছু রাজ্যে এসি ট্রেন চালু নিয়ে বেশ কিছু সমস্যা দেখা দিয়েছিলো। তবে সেই জট কাটিয়ে প্রাথমিক পরীক্ষা মূলক ভাবে এ রাজ্যে নটি ট্রেন চালানোর ব্যাপারে সবুজ সঙ্কেত মিলেছে। যার মধ্যে পশ্চিমবঙ্গের রয়েছে তিনটি রেল বোর্ডের দায়িত্বে থাকার কারণে নদীয়ার সাংসদ জগন্নাথ সরকার বলেন,শিয়ালদহ শাখার রানাঘাট থেকে একটি ট্রেন থাকবেই। সাউথ সেকশনে বারুইপুর থেকে, আরেকটি হাওড়া শাখায় চলবে বলে সিদ্ধান্ত হয়েছে।

তবে রেল কর্তৃপক্ষ ভাড়া বা অন্যান্য বিষয়ে এই মুহূর্তে কিছু না জানালেও বিশেষ সূত্রের খবর নূন্যতম ৬০ টাকা ভাড়া এবং সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত হতে পারে বলে জানা গেছে।

ভাড়া বা যাত্রাপথ যাইহোক, ট্রেন যে চলছেই সে ব্যাপারে নিশ্চয়তা পাওয়া গেছে। ইতিমধ্যেই মুম্বাইতে ২৮টি ট্রেন চলা শুরু হয়েছে,।অন্যান্য রাজ্যেও লোকাল এসি ট্রেন চোখে পড়ছে ইতিমধ্যেই। তবে বাংলার যাত্রীসাধারণকে অপেক্ষা করতে হবে দূর্গাপুজো পর্যন্ত।