অবতক খবর,১ জানুয়ারি: বছর শুরু (New Year) দিনই সুখবর। একধাক্কায় একশো টাকার বেশি কমল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম (Commercial LPG Cylinder Price Slashed)। জাতীয় তেল প্রস্তুতকারী সংস্থাগুলির (National Oil Marketing Companies) পক্ষ থেকে জানানো হয়েছে, ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমছে ১০২ টাকা ৫০ পয়সা। ১ জানুয়ারি থেকেই যা কার্যকর। বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমার জেরে বিভিন্ন খাবারের দোকান (Eateries), রেস্তোরাঁ (Resturant) মালিকরা কিছুটা স্বস্তি পাবেন।

১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমলেও ঘরোয়া ব্যবহারের ১৪.২ কেজির সিলিন্ডার বা ৫ ও ১০ কেজির সিলিন্ডারের দাম অপরিবর্তিই রইল। এদিকে দাম কমার জেরে বাণিজ্যিক সিলিন্ডারের রাজধানী দিল্লিতে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম দাঁড়াল ১ হাজার ৯৯৮ টাকা ৫০ পয়সা। প্রসঙ্গত, গত মাসের শুরুতেই এক ধাক্কায় ১০০ টাকা বেড়েছিল বাণিজ্যিক গ্যাসের সিলিন্ডারের দাম। যার জেরে দিল্লিতে ১ ডিসেম্বর থেকে বাণিজ্যিক সিলিন্ডারের দাম দাঁড়িয়েছিল ২ হাজার ১০১ টাকা। ২০১২-১৩ সালের পর যে দর ছিল দ্বিতীয় সর্বোচ্চ। সেই সময় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাসের দাম পৌঁছে গিয়েছিল ২ হাজার ২০০ টাকায়। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

প্রসঙ্গত, গত ১ নভেম্বরও দাম বেড়েছিল বাণিজ্যির গ্যাসের। সেই সময় ২৬৬ টাকা বেড়েছিল সিলিন্ডারপ্রতি দাম। প্রসঙ্গত, প্রত্যেক মাসের প্রথম দিনে জাতীয় তেল প্রস্তুতকারী সংস্থাগুলো সেই মাসের জন্য বাণিজ্যিক ও ঘরোয়া সিলিন্ডারের দাম স্থির করে। বিভিন্ন বিষয় নিয়ে পর্যালোচনার পর মাসের প্রথম দিনে গ্যাসের সিলিন্ডারের দাম বাড়ে বা কমে। কোনও কোনও মাসে তা অপরিবর্তিতও থাকে।

উল্লেখ্য, দীপাবলির আগের দিন পেট্রোল ও ডিজেলে উৎপাদন শুল্ক কিছুটা কমায় কেন্দ্র। তারপর কিছুটা দাম কমে পেট্রোল ও ডিজেলের। করোনা কালের শুরু থেকে দেশে পেট্রোল ও ডিজেলের দাম ধারাবাহিকভাবে বাড়ছিল। ফলে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামেও বৃদ্ধি দেখা দেয়। দীপাবলির আগে মানুষকে স্বস্তি দিতে উৎপাদন শুল্ক কিছুটা ছাঁটাই করেছিল কেন্দ্র। এরপর দেশের একধিক রাজ্যে ভ্যাট কমানো হয়েছে।