অবতক খবর,১৪ জুলাইঃ কাঁচরাপাড়া পৌরসভা নির্দেশ দিয়েছে যে, আগামী ১৫ দিনের মধ্যে অর্থাৎ ২১শে জুলাইয়ের মধ্যে যারা অবৈধভাবে ফুটপাত দখল করে ব্যবসা করছেন তাদের উঠে যেতে হবে।

বামফ্রন্ট আমলে সিপিএম পরিচালিত পৌরসভায় এমন নির্দেশ দেওয়া হয়েছিল, অনেক চেষ্টা করা হয়েছিল। তাতে ফুটপাত হকার মুক্ত হয়েছিল। পুনর্বাসন দিয়ে এর আগে তাদের নিয়ে হকার্স কর্নার, আনন্দবাজার, সুবোধ রায় মার্কেট, বিবেকানন্দ মার্কেট, নিউমার্কেট তৈরি হয়েছিল কিন্তু ধারাবাহিক নিয়মে নিয়মিত ব্যবসা চালিয়ে যেতেন হকাররা, ফুটপাত হকার মুক্ত করা যায়নি।

পৌরপ্রধান কমল অধিকারী জানান, ব্যবসায়ীরা ব্যবসা করবে এটা তো ঠিকই। কিন্তু অবৈধভাবে জায়গা দখল করে ব্যবসা করবে সেটা চলতে দেওয়া যায় না। কারণ ব্যবসায়ীদের থেকে কাঁচরাপাড়ার জনসংখ্যা অনেক বেশি। তাদের পরিষেবা দেওয়া,যাতায়াতের সুযোগ সুবিধা করে দেওয়া, পরিবহন ব্যবস্থা চালু রাখা এটা পৌর কর্তব্য এবং দায়িত্বের মধ্যে পড়ে। ফলত,এই নির্দেশ দেওয়া হয়েছে।

তাঁকে জিজ্ঞেস করা হয়,এমন ঘটনা তো বারবারই ঘটছে,হকার উঠে যাচ্ছে, অন্য জায়গায় তাদের পুনর্বাসন দেওয়া হলেও আবার নতুন করে হকাররা পথে বসে ব্যবসা করছে। এই যে ধারাবাহিকতা এটা কি এই নির্দেশনামার ফলে কোনমতেই বন্ধ হবে? এটি একটি জাতীয় সমস্যা, বেকারত্বের সমস্যা, জীবনযাপনের সমস্যা পেটের রুটি রুজির সমস্যা। এর প্রতিকার কি?

তিনি বলেন,এর আমি কিছু বলতে পারব না। বেকারত্ব দূরীকরণের ক্ষমতা আমার নেই। কিন্তু জনসাধারণকে পরিষেবা দেওয়া আমার কর্তব্য, সেই দিক থেকে আমাকে নির্দেশ দিতে হচ্ছে।