অবতক খবর ৪ অক্টোবরঃ প্রেম স্টিল রোলিং শাটারের আয়োজনে ৩৮ বছর ধরে নবরাত্রির উৎসব পালিত হচ্ছে কাঁচরাপাড়ায়। এই উৎসবের আয়োজক প্রেমচাঁদ বাবু জানান, মানুষের মঙ্গলের জন্য তিনি এই উৎসবের আয়োজন করেন এবং মানুষের পাশে যতটুকু দাঁড়ানো যায় সেদিকে লক্ষ্য রেখে নবরাত্রি দিন পূজা সমাপনে মানুষের হাতে মহাপ্রসাদ তুলে দেন। এটা তিনি একটি মানবিক কর্তব্য বলে মনে করেন।

নবরাত্রি আসলে আমাদের দুর্গোৎসবই। শরতে এই উৎসব পালিত হয়। আশ্বিনের শুক্লা প্রথমাতে এই উৎসব শুরু এবং শুক্লা নবমীতে এই উৎসবের সমাপ্তি। আমাদের বাঙালি দুর্গোৎসবের মতো দশমীর দিনই নবরাত্রির বিসর্জনের দিন এবং বিজয়ার উৎসব।

নবরাত্রি উৎসবের মূল বিষয়টি হলো অধর্মের বিরুদ্ধে ধর্মের, অন্যায়ের বিরুদ্ধে ন্যায়ের বিজয়সূচক উৎসব। নবরাত্রির উৎসবে দুর্গানটি রূপে পূজিত হন– শৈলজা, ব্রহ্মচারীণী, চন্দ্রঘন্টা, কূষ্মাণ্ডা,স্কন্দমাতা, কাত্যায়নী, কালরাত্রি, মহাগৌরী, সিদ্ধিদাত্রী।

এই পুজোতে চণ্ডীপাঠ এবং যজ্ঞানুষ্ঠান একটি মূল বিষয়। প্রেমচাঁদ বাবু জানান, যেহেতু মানুষের কল্যাণের জন্য এই উৎসব সেই দিকে লক্ষ্য রেখে তিনি এবার প্রায় ৪০০ জন মানুষের মধ্যে মায়ের ভোগ যাকে মহাপ্রসাদ বলা হয় সেই প্রসাদ খিচুড়ি এবং আলুর দম বিতরণ করেন।

তিনি আরো জানান, পুরোহিতেরদের সহযোগে দশমীর দিন মায়ের বিসর্জন হবে এবং বিজয়া দশমী অর্থাৎ বিজয়ের উৎসব পালিত হবে।